Women Safety App

সঙ্কটে যেন মোবাইল সহায় হয়! ফোনে ৫ অ্যাপ রাখুন, কোনও মেয়ে বিপদে পড়লেই খবর পাবে পুলিশ

একজন মহিলা যেমন তাঁর কাঁধের ব্যাগে প্রয়োজনীয় নানা জিনিস, যেমন মেকআপ পাউচ, বাড়ির চাবি, স্যানিটারি প্যাড নিয়ে ঘোরেন, এর পাশাপাশি কিন্তু নিজের সুরক্ষার বিষয়টিও এ বার ব্যাগে নিয়ে ঘোরা প্রয়োজন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ০৮:৩৮
Share:

সুরক্ষা হোক ফোনবন্দি। গ্রাফিক: সনৎ সিংহ।

আরজি কর মেডিক্যাল কলেজের ঘটনার পর এ শহরে মহিলাদের নিরাপত্তা ঘিরে উঠছে নানা প্রশ্ন। রাস্তাঘাট, কর্মক্ষেত্র, হাটবাজার তো বটেই, এখন হাসপাতালও মহিলাদের জন্য সুরক্ষিত স্থান নয়, চিকিৎসকের ধর্ষণ ও খুন-কাণ্ডের পর এ নিয়েও আর কোনও সন্দেহ রইল না। এই পটভূমিতে আর জি কর-কাণ্ডের জেরে মেয়েদের নাইট ডিউটি যত দূর সম্ভব কমানো নিয়ে সরকারের ভাবনা উল্টে আত্মঘাতী বলে মনে করছেন সমাজের নানা ক্ষেত্রের মানুষজন। অভিনেত্রীরা কি রাতে শুটিং করবেন না? মহিলা চিকিৎসক ও নার্সরা না থাকলে রাতে হাসপাতালগুলি চালানো সম্ভব হবে তো? মহিলা সাংবাদিক, তথ্যপ্রযুক্তি কর্মীরা কি তাঁদের কাজ বন্ধ করে দেবেন? প্রশ্ন অনেক, উত্তর এখনও অধরা।

Advertisement

কাজ থামালে চলবে না। কিন্তু রাত হোক কিংবা দিন, নিজের সুরক্ষার দায়িত্ব নিয়েও চিন্তা থাকে। এক জন মহিলা যেমন তাঁর কাঁধের ব্যাগে প্রয়োজনীয় নানা জিনিস, যেমন মেকআপ পাউচ, বাড়ির চাবি, স্যানিটারি প্যাড নিয়ে ঘোরেন, এর পাশাপাশি কিন্তু নিজের সুরক্ষার বিষয়টিও এ বার ব্যাগে নিয়ে ঘোরা প্রয়োজন। পেপার স্প্রে, সেফটি পিন, পেপার নাইফ তো রয়েছেই, এ ছাড়া মোবাইল ফোনে কিছু ‘সেফটি অ্যাপ’ বা নিরাপত্তাদানকারী অ্যাপ ডাউনলোড করেও রাখতে হবে বইকি।

নিরাপত্তার জন্য কোন কোন অ্যাপ ফোনে ডাউনলোড করে রাখবেন মহিলারা?

Advertisement

মাই সেফটিপিন: এই অ্যাপটির মাধ্যমে আপনি কোনও জিপিএস লোকেশন ট্র্যাক করতে পারবেন, বিপদে ইমার্জেন্সি কনট্যাক্ট নম্বরে ফোন করতেও পারবেন এই অ্যাপের মাধ্যমে। আপনি কোন জায়গায় আটকে রয়েছেন, সেই ঠিকানাও আপনার প্রিয়জনের কাছে পৌঁছে দিতে পারেন এই অ্যাপের মারফত। বিপদে পড়লে আশপাশের কোন নিরাপদ স্থানে আপনি যেতে পারবেন, সেই ঠিকানাও জানতে পারবেন।

রক্ষা অ্যাপ: এই অ্যাপ আপনাকে নিকটবর্তী থানা, পুলিশের নম্বরের হদিস দিতে পারে। এই অ্যাপে একটি বিশেষ ফিচার রয়েছে, যেখানে ইন্টারনেট নেই এমন এলাকা থেকেও আপনি বাড়ির লোক কিংবা কাছের বন্ধুকে বিপদের মুহূর্তে এসএমএস করতে পারবেন।

বিসেফ: এই অ্যাপের মাধ্যমে আপনি বিপদে পড়লে বাড়ির লোকজন কিংবা বন্ধুবান্ধবকে নোটিফিকেশন পাঠাতে পারবেন। আপনি ঠিক কোন ঠিকানায় আটকে রয়েছেন, এই অ্যাপ সেই বার্তাও পৌঁছে দেবে তাঁদের কাছে।

১১২ ইন্ডিয়া: এটি সরকারি অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে আপনার শহরের পুলিশ, দমকলকর্মী, চিকিৎসক সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন। মহিলাদের সুরক্ষার জন্যও এই অ্যাপটি বেশ কার্যকর। আপনি কোনও বিপদে পড়লে এই অ্যাপের মাধ্যমে আপনার বার্তা নিকটবর্তী থানায় পৌঁছে দিতে পারেন। সেকেন্ডের মধ্যে থানা থেকে আপনার কাছে ফোনও চলে আসবে। আপনি সেই ফোনটি কোনও কারণে ধরতে না পারলেও, এই অ্যাপের সিগন্যাল মারফত পুলিশ বুঝে যাবে আপনি কোন জায়গায় রয়েছেন।

সিটিজ়েন কপ: এই অ্যাপের মাধ্যমেও আপনি বিপদের মুহূর্তের বার্তা পুলিশের কাছে পৌঁছে দিতে পারেন। শ্লীলতাহানি ও গার্হস্থ্য হিংসার বিষয়েও এই অ্যাপের মাধ্যমে মহিলারা পুলিশের কাছে খবর পৌঁছে দিতে পারেন। আপনি কোথায় আছেন, সেই বার্তাও পৌঁছে যায় পুলিশের কাছে।

উপরে উল্লিখিত সব অ্যাপ বিনামূল্যে অ্যানড্রয়েড এবং আইওএস ফোনে ডাউনলোড করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement