Optical Illusion

Optical Illusion: ৩০ সেকেন্ডের মধ্যে এই ছবিতে ব্যাঙ খুঁজে করুন তো!

আপাত ভাবে দেখা যাচ্ছে, একটা দেওয়ালের সামনে তিনটি বাতি ঝুলছে। আলোআঁধারির মাঝে ডান দিকে জুড়ে রয়েছে লতানো গাছের পাতার সার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মে ২০২২ ১৮:৫৫
Share:

ছবি: সংগৃহীত।

দেওয়ালের গা বেয়ে তিনটি ঝুলন্ত গোলাকার বাতি। সঙ্গে রয়েছে গাছগাছালির শাখাপ্রশাখা। এক ঝলকে ছবিটি দেখলে তো এ রকমই মনে হয়। তবে এই ছবিতে লুকিয়ে রয়েছে আস্ত একটি ব্যাঙ! খুঁজে দেখার জন্য সময় মাত্র ৩০ সেকেন্ড।

সম্প্রতি এ রকমই একটি ছবি ভাইরাল হয়েছে। চোখে ধাঁধা লাগানো এমনতর ছবি নিয়ে হামেশাই হইচই চলে নেটমাধ্যমে। তার মধ্যে কিছু ছবির ধাঁধা বেশ মজাদার। কতগুলি আবার মনের সুপ্ত বাসনাকে জাহির করে। এমনই দাবি ওঠে নেটমাধ্যমে। যদিও সে দাবির বৈজ্ঞানিক ভিত্তি কতটা, তা নিয়েও জোরদার তর্ক চলে। উপরের ছবিটিও দৃষ্টিবিভ্রমের তেমনই এক উদাহরণ।

Advertisement

আপাত ভাবে দেখা যাচ্ছে, একটা দেওয়ালের সামনে তিনটি বাতি ঝুলছে। আলোআঁধারির মাঝে ডান দিকে জুড়ে রয়েছে লতানো গাছের পাতার সার। বাঁ-দিকেও একই রকম ডালপালা মেলেছে তা। কখনও মনে হয়, জলাশয়ের আভাস পাওয়া যাচ্ছে। তবে ব্যাঙ কোথায় লুকিয়ে? নেটমাধ্যমে চ্যালেঞ্জ ছোড়া হয়েছে, সেটি খুঁজতে ৩০ সেকেন্ড সময় পাবেন।

ছবিতে ব্যাঙ খুঁজে পেলেন? উত্তর ‘না’ হলে জানিয়ে দেওয়া যাক! ছবির বাঁ-দিকটি ভাল করে দেখুন। সেখানকার উপরের দিকে একটি ব্যাঙের ছায়া দেখা যাচ্ছে!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement