Paneer

পনির ফ্রিজে রাখার পরেও নষ্ট হয়ে যাচ্ছে, কী ভাবে রাখলে কয়েকটি দিন ভাল থাকবে?

পুজোর সময় দোকান-বাজার যাওয়ার সময় নেই? ফ্রিজেই এক সপ্তাহ পনির ভাল রাখবেন কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১৭:২৮
Share:

পনির বেশ কয়েক দিনে ভাল থাকবে কী ভাবে? ছবি: সংগৃহীত।

বাটার মশলা রাঁধবেন বলে পনির কিনে রেখেছিলেন। দু’দিন পরে ফ্রিজ থেকে বার করে রাঁধতে গিয়ে দেখলেন পনিরে টক গন্ধ। এমন সমস্যা অনেকেরই হয়। ছানা অথবা পনির, দুধ দিয়ে তৈরি। এই ধরনের খাবার ঠিক ভাবে না রাখতে পারলে, দ্রুত নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা থাকে। কী ভাবে রাখলে পনির বেশ কয়েকটি দিন ভাল থাকবে?

Advertisement

১. মিষ্টির দোকান থেকে পনির কিনলে তা সাধারণত, যতটা প্রয়োজন কেটে প্লাস্টিকের প্যাকেটে বা ঠোঙায় দেয়। বাড়ি এসে প্রথমেই সেখান থেকে বার করে পনিরটি কোনও পরিষ্কার, বায়ুনিরোধক কৌটোয় ভরুন। তবে ভরার সময় তাতে জল ঢেলে দিন। এ ভাবে ফ্রিজে রাখলে অন্তত ২-৩ দিন সেটি বেশ ভাল থাকবে।

২. পনির নরম এবং তাজা রাখার আর একটি উপায় হল পরিষ্কার হালকা ভিজে সুতির কাপড়ে সেটি মুড়ে রাখা। রান্নার সময় যতটা প্রয়োজন নিয়ে বাকিটা একই ভাবে রেখে দিন। কয়েকটি দিন এ ভাবে পনির ভাল থাকবে।

Advertisement

৩. পনির ফ্রিজে রাখার সময় নুন জলে চুবিয়ে রাখুন। এতে পনির নরম থাকবে, ভিতর পর্যন্ত নুনও ঢুকবে। তবে দু’দিন অন্তর নুন জল বদলে ফেলতে হবে।

৪. পনির ছোট টুকরো করে কেটে বায়ুরোধী কৌটোয় ভরে রাখুন। ফ্রিজারে রাখলে তা এক মাস পর্যন্ত ভাল থাকবে। এ ভাবে ফ্রিজেও রাখতে পারেন। তবে সে ক্ষেত্রে অত দিন হবে না।

কী ভাবে ব্যবহার করবেন?

অনেকেরই অভিযোগ থাকে, ফ্রিজে রাখা পনির রান্না করলে, স্বাদ ভাল হয় না। ভিতরটা শক্ত থাকে। সমস্যা সমাধানে রান্নার অন্তত আধ ঘণ্টা আগে নুন জলে পনির ভিজিয়ে রাখুন। এতে পনির নরম এবং স্বাদু হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement