Durga Puja Food

ঠাকুর দেখতে বেরিয়ে কোন রেস্তরাঁয় পেটপুজো? উত্তর থেকে দক্ষিণ, সঙ্গে থাকুক এই ভোজ-মানচিত্র

উত্তর থেকে দক্ষিণ— শহরবাসীর রসনাতৃপ্তিতে যাতে কোনও রকম খামতি না থাকে, রেস্তরাঁগুলিতে চলছে তারই প্রস্তুতিপর্ব। কলকাতার কোন দিকে ঠাকুর দেখতে গেলে কোথায় খাবেন, রইল তার সুলুকসন্ধান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৮:১৬
Share:

এ বারের পুজোয় কোন রেস্তরাঁর মেনুতে কী চমক থাকছে? ছবি: সংগৃহীত।

দুর্গাপুজোর ক’দিন বাড়িতে নয়, বাইরে খেতেই পছন্দ করেন বেশির ভাগ তরুণ-তরুণী। এক দিন পাড়ার বন্ধুবান্ধবের সঙ্গে, এক দিন পরিবারের সঙ্গে, অন্য দিনগুলি প্রিয়জনের সঙ্গে ঠাকুর দেখার পরিকল্পনা ইতিমধ্যেই সেরে ফেলেছেন? তবে, কেবল ঠাকুর দেখার পরিকল্পনা করলে হবে না, আগে থেকেই স্থির করে রাখুন, ঠাকুর দেখার মাঝে কোথায় খাওয়াদাওয়াটা সারবেন। কলকাতার মতোই শহরের বিভিন্ন রেস্তরাঁগুলিতেও সাজ সাজ রব। উত্তর থেকে দক্ষিণ— শহরবাসীর রসনাতৃপ্তিতে যাতে কোনও রকম খামতি না থাকে, রেস্তরাঁগুলিতে চলছে তারই প্রস্তুতিপর্ব। কলকাতার কোন দিকে ঠাকুর দেখতে গেলে কোথায় খাবেন, রইল তার হদিস।

Advertisement

পুজোয় খাঁটি উত্তর ভারতীয় খাবার চেখে দেখতে হলে আপনাকে ঢুঁ মারতে হবে পার্ক স্ট্রিটের মোতি মহল ডিলাক্সে। ছবি: মোতি মহল ডিলাক্স।

মোতি মহল ডিলাক্স: পুজোয় খাঁটি উত্তর ভারতীয় খাবার চেখে দেখতে হলে আপনাকে ঢুঁ মারতে হবে পার্ক স্ট্রিটের এই ঠিকানায়। পুজোয় নিরামিষ খাওয়ার ইচ্ছে হলে এই রেস্তরাঁর ডাল মাখানি, মিক্স ভেজ, পনির মাখানি, ভাত, বাটার নান, রায়তা, ঘোল, গুলাব জামুন আর আইসক্রিম দিয়ে সাজানো এদের স্পেশ্যাল থালিটি রাখতে পারেন পছন্দের তালিকায়। থালির দাম পড়বে ৪০০ টাকার কাছাকাছি।

হোমলি জ়েস্ট: পুজোয় বাঙালি খাবারের স্বাদ নিতে হলে এক বার যেতে পারেন বালিগঞ্জের এই ঠিকানায়। এদের জিভে জল আনা পুজো স্পেশ্যাল মেনুতে থাকছে কুড়কুড়ে বেগুন, কলাপাতায় ছানা ভাপা, মোচার কাটলেট, মোচার দইবড়া, ধোঁকার ডালনা, মুগ মোহন ডাল, আচারি ফুলকপি, লুচি, পোলাও হরেক রকম চাটনি। এ ছাড়াও চেখে দেখতে পারেন নলেন গুড়ের পায়েস, ক্ষীরমোহনের মতো মিষ্টি। এখানে দু’জনের খাওয়ার খরচ পড়বে ১২০০ টাকার মতো।

Advertisement

পুজোতেও পার্টির আমেজ চাইলে এই রেস্তরাঁয় ঢুঁ মারতেই পারেন দ্য ফ্ল্যামবয়েন্টে। ছবি: দ্য ফ্ল্যামবয়েন্ট।

দ্য ফ্ল্যামবয়েন্ট: দুর্গাপুজোর মরসুমে মধ্য কলকাতার রেস্তরাঁ ‘দ্য ফ্ল্যামবয়েন্ট’-এর আমন্ত্রণে সাড়া দিয়ে কলকাতায় এসে তাদের নতুন ‘লাউঞ্জ’ আর ‘ডাইনিং স্পেস’ উদ্বোধন করলেন অভিনেত্রী মৌনী রায়। পুজোতেও পার্টির আমেজ চাইলে এই রেস্তরাঁয় ঢুঁ মারতেই পারেন। রেস্তরাঁর মেনুতে পাবেন বিটরুট শিকমপুরি কবাব, ক্রিমি গোট চিট ক্যানোপি, সিগারে বোরেগি আ লা কলকাতা, থিন ক্রাস্ট ভেজ গ্রিক আরুগুলা পেস্তো পিৎজ়ার মতো পদ রকমারি পদ। আমিষভোজীদেরও এই ঠিকানায় গেলে নিরাশ হতে হবে না। আমিষপ্রেমী হলে লেমনগ্রাস মুর্গ টিক্কা, চিকেন চারকোল ডাম্পলিং, হাবিবি পিৎজ়ার মতো ভিন্ন স্বাদের খাবার চেখে দেখতে পারেন। সঙ্গে সুরাপানের ব্যবস্থাও রয়েছে।

দ্য সুমোজ়: পুজোর মেনুতে এশীয় খাবার চাই। তা হলে এ বার ঢুঁ মারতে পারেন সল্টলেকের এই ঠিকানায়। এদের পুজোর মেনু থেকে জাপানিজ় কাতসু কারি, কোরিয়ান জাজাং নুডলস, কোরিয়ান চিজ় বান, গ্রিলড চিকেন ইন মাশরুম সস্ চেখে দেখতেই হবে। এর পাশাপাশি চেখে দেখতে পারেন বিভিন্ন স্বাদের বোবা টি। দু’জনের খরচ পড়বে প্রায় ৭০০ টাকা মতো।

কেএফসি: বাড়ির ছোট থেকে বড়, সবাই মুরগি খেতে পছন্দ করেন? তা হলে এই পুজোয় কেএফসির পুজোর 'হুল্লোড় মেনু' চেখে দেখতে পারেন। এই মেনুতে হট অ্যান্ড ক্রিসপি চিকেন উইঙ্গস, পেরি পেরি চিকেন স্ট্রিপ্‌স আর চিকেন পপকর্নের কম্বো পেয়ে যাবেন ৪৩ শতাংশ কম দামে। তাই পুজোয় ঠাকুর দেখার ফাঁকে হালকা খিদে পেলে ভোজের ঠিকানা হতেই পারে কেএফসি।

পুজো উপলক্ষে দ্য বিরিয়ানি ক্যান্টিন নিয়ে এসেছে আমিষ ও নিরামিষ ব্যুফে মেনু। ছবি: দ্য বিরিয়ানি ক্যান্টিন।

দ্য বিরিয়ানি ক্যান্টিন: পুজোয় ভাল ব্যুফে পাবেন, এমন ঠিকানার খোঁজ করছেন? তপসিয়া রোডের এই ঠিকানাটি রাখতে পারেন পছন্দের তালিকায়। পুজো উপলক্ষে এরা নিয়ে এসেছে আমিষ ও নিরামিষ ব্যুফে মেনু। আমিষ ব্যুফেতে থাকছে মোচার চপ, পোস্তর বড়া, ছোলা দিয়ে কচুশাক, লুচি, আলুর দম, পোলাও, ধোঁকা, ছানার কোফতা কারি। আমিষ মেনুতে পেয়ে যাবেন ডিমের ডেভিল, লটে ফ্রাই, মৌরলা ফ্রাই, ইলিশের মাথা দিয়ে কচুশাক, চিকেন ডাকবাংলো, বাসন্তী পোলাও... আরও কত কী! এক জনের খরচ পড়বে ৯০০ টাকা মতো। ইচ্ছে থাকলে আলাদা করে মটন কষা, চিংড়ি মালাইকারি ও সর্ষে পাবদাও নিতে পারেন। সে ক্ষেত্রে দামও দিতে হবে আলাদা করে।

ক্যাফে অফবিট আপ দেয়ার: পুজোয় প্রিয়জনের সঙ্গে একান্তে সময় কাটাতে হলে ঢুঁ মারতে পারেন এই ক্যাফেতে। এখানকার সুন্দর পরিবেশ মন ভাল করবে আপনার। চেখে দেখতে পারেন ফ্রায়েড চিকেন, মাশরুম শ্রগোনফ, গ্রিল্‌ড ফিশ কাফের লাইম, কোরিয়ান চিকেন উইঙ্গস, ব্রাউনির মতো রকমারি পদ। দু’জনের খরচ পড়বে ১০০০ টাকা মতো।

পুজোয় বন্ধুবান্ধবের সঙ্গে আড্ডার দিতে দিতে ক্যাফে ড্রিফটারের রকমারি পদ চেখে দেখতে পারেন। ছবি: ক্যাফে ড্রিফটার।

ক্যাফে ড্রিফটার: পুজোয় বন্ধুবান্ধবের সঙ্গে আড্ডার দেওয়ার জন্য ভাল ক্যাফের খোঁজ করছেন। তা হলে পছন্দের তালিকায় রাখতে পারেন এই ঠিকানা। লেক রোড আর বাঘাযতীনে এই ক্যাফে পেয়ে যাবেন আপনি। এখানকার তন্দুরি চিকেন মোমো, বিবিকিউ চিকেন উইঙ্গস, চিকেন ক্লাব স্যান্ডউইচ, মিট লাভার বার্গার, চিলি পর্ক স্যান্ডউইচ, আলিও ওলিও স্প্যাগেটি, মিক্সড হাক্কা নুড্‌লস আর হট গার্লিক ফিশের জবাব নেই। অল্প খরচ করে ভাল খাবার খেতে হলে এই ঠিকানা থেকে ঘুরে আসতেই হবে।

চা-প্রেমী হলে পুজোয় হিন্দুস্তান পার্কের কার্মা কেট্ল থেকে এক বার ঘুরে আসতে পারেন ছবি: কার্মা কেট্ল।

কার্মা কেট্ল: চা-কফি প্রেমী হলে পুজোয় হিন্দুস্তান পার্কের এই ঠিকানা থেকে এক বার ঘুরে আসতে পারেন। বিভিন্ন ধরনের চা ও পানীয়ের সঙ্গে এখানে পেয়ে যাবেন সেসমি চিকেন ক্রাম্পেট, থাই গ্রিন কারি চিকেন ক্রাম্পেট, গচুজাং চিকেন সালামি ক্রাম্পেট, মটন সমোসা, বাটার চিকেন পিৎজ়া-সহ রকমাপি ফিউশন স্ন্যাকস। ৬০০ টাকার মধ্যে দু’জনের সন্ধ্যার খাবার হয়ে যাবে এই ক্যাফেতে।

টল টেল্স: এই পুজোয় পাত পেড়ে বাঙালি থালি খেতে চান? তা হলে ক্যামাক স্ট্রিটের এই ঠিকানা থেকে ঘুরে আসতে পারেন। ১২০০ টাকায় এদের পুজো স্পেশ্যাল থালিতে পেয়ে যাবেন ভাজাভুজি, সোনা মুগের ডাল, আলু পোস্ত, বেগুনি, ছানার মালাই কোফতা, বাসন্তী পোলাও, ডাব চিংড়ি, কষা মাংস, ঠাকুর বাড়ির মুরগি, দই পোনা, চাটনি পাপড় আর রকমারি মিষ্টির পদ। থালি না খেতে চাইলে এদের মেনু থেকে মাংসের ডাকবাংলো, মটন রেজ়ালার মতো পদও চেখে দেখতে পারেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement