Anti-Slip Socks Benefits

‘গ্রিপ সক্‌স’ কী? যোগব্যায়াম করার সময়ে পায়ে এই মোজা পরলে বাড়তি কি সুবিধা পাওয়া যাবে?

পুজোয় সাজের জন্য নিজেকে তৈরি করতে অনেকেই বিশেষ ভাবে মন দেন শরীরচর্চায়। জিমে যাওয়ার সময় নেই। তাই উৎসব শুরুর আগে কিনে ফেলতে পারেন ব্যায়াম করার কয়েকটি সামগ্রী। রইল তার হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০১
Share:

সঠিক ভাবে শরীরচর্চার করতে পায়ে থাকা চাই ‘গ্রিপ সক্‌স’। ছবি: সংগৃহীত।

পুজো আসতে হাতে আর বেশি দিন নেই। বাড়িতেই একটু কসরত করতে হবে। না হলে একেবারেই ফিট থাকা যাবে না। তাই অনলাইলে ম্যাট, যোগব্যায়াম করার পোশাক অর্ডার করেছেন। ঘাম মোছার জন্য সুন্দর দেখতে একটা তোয়ালেও কিনেছেন। সঙ্গে টুকিটাকি আরও কিছু। তার পর থেকেই ‘গুগ্‌ল বাবা’ যোগব্যায়াম করার নানা ধরনের সামগ্রী কেনার পরামর্শ দিয়েই চলেছে। সে দিন হঠাৎ চোখে পড়ল বিশেষ মোজা। নাম ‘অ্যান্টি স্লিপ সক্‌স’। বিশেষ এই মোজাগুলি ‘যোগা সক্‌স’ বা ‘গ্রিপ সক্‌স’ নামেও পরিচিত। যোগব্যায়াম করার সময়ে এই ধরনের মোজা পায়ে থাকলে পা পিছলে যাওয়া ভয় অনেকটা রুখে দেওয়া যায়।

Advertisement

জিম করার সময়ে পায়ে জুতো পরতে দেখেছেন অনেককে। কিন্তু যোগব্যায়াম করার সময়ে মোজা পরতে দেখেননি। তবে সমাজমাধ্যমও বলছে, ‘অ্যান্টি স্লিপ সক্‌স’ পায়ে থাকলে যোগব্যায়াম করাকালীন দুর্ঘটনা ঘটার আশঙ্কা কম। ইনস্টাগ্রামে তারকাদের শরীরচর্চা করার নানা রকম ভিডিয়ো ঘুরে বেড়ায়। তাঁদের অনেকের পায়েই এমন মোজা থাকে। সাধারণ মোজার মতোই দেখতে। তবে এই মোজার বিশেষত্ব তার তলায়। সেখানে অসংখ্য ছোট ছোট কাঁটা বা দানার মতো বস্তু থাকে যেগুলি মাটিতে ‘গ্রিপ’ ধরে রাখতে সাহায্য করে। এই মোজা পায়ে থাকলে শরীরচর্চা করার সময় আলাদা করে আর জুতো পরার প্রয়োজন হয় না।

‘অ্যান্টি স্লিপ সক্‌স’ পায়ে পরলে কী সুবিধা হবে?

Advertisement

ধরা যাক, মাটিতে কিংবা ম্যাটের উপর শুয়ে চক্রাসন করছেন। দুই হাত এবং পায়ে ভর দিয়ে মাটি থেকে শরীরটা তুলতে গেলেন। ব্যস, অসাবধানে পা পিছলে গেল। কিংবা ত্রিকোণাসন করতে গিয়ে পা দু’টি একটু বেশি ফাঁক করেছেন, ভারসাম্য রাখতে না পেরে দুম করে মাটিতে পড়ে গেলেন। ছোটরা তো বটেই, বয়স্কদের ক্ষেত্রে এই সমস্যা আরও বেশি। পায়ে ওই একজোড়া মোজা থাকলে কিন্তু সেই ভয় অনেকটাই আটকে দেওয়া যেতে পারে। যেগুলি সাধারণত রবার বা সিলিকন দিয়ে তৈরি। মাটি বা ম্যাটের উপর পা রাখলে যাতে সহজে পিছলে না যায়, তাই এই ব্যবস্থা। তবে যোগ প্রশিক্ষক পিয়ালী দাস বলেন, “এখন অনেকেই পায়ে এমন মোজা পরে ব্যায়াম করতে আসেন। তাতে যেমন পা পিছলে যাওয়ার ভয় থাকে না, তেমন ব্যায়াম করাতেও সুবিধা হয়। অঙ্গপ্রত্যঙ্গ সঞ্চালন করার সময়ে নিজের শরীরের উপর নিয়ন্ত্রণ থাকে। ফলে আঘাত লাগার ভয়ও থাকে না।”

মোজা কেনার সময়ে কী কী মাথায় রাখবেন?

স্বাস্থ্য সচেতন শৌখিনিরা ‘গ্রিপ সক্‌স’ কেনার সময়ে সাধারণত মোজার ফ্যাব্রিক এবং রঙের উপরেই নজর দেন। পোশাকের সঙ্গে মানানসই রঙের মোজা পরলে দেখতেও ভাল লাগে। তবে এ ক্ষেত্রে আরও কয়েকটি বিষয়ে নজর দেওয়া জরুরি। যেমন স্বাছন্দ্য এবং মোজার মাপ।

মোজা সাধারণত জুতোর ভিতরে থাকে বলে তার মাপ নিয়ে সকলে খুব একটা মাথা ঘামান না। তবে, যোগব্যায়াম করার সময়ে পায়ের পাতার চেয়ে খুব বড় বা ছোট মোজা পরলে কিন্তু স্বাচ্ছন্দ্যের অভাব হতে পারে।

মোজার তলায় ‘গ্রিপ প্যাটার্ন’ কেমন সেটিও বুঝে নেওয়া জরুরি। কাঁটা বা দানাযুক্ত অংশগুলি গভীর হলে ‘গ্রিপ’ ভাল হয়। পায়ের পাতার অনেকটা অংশ ঢাকা থাকলেও সুবিধা হবে। ভাল মানের ‘গ্রিপ সক্‌স’ একটু চটচটে প্রকৃতির হয়। বেশ কয়েক বার ধোয়ার পরেও তা চটচট করতে পারে। তা নিয়ে ভীত হওয়ার কিছু নেই।

‘গ্রিপ সক্‌স’ ধোবেন কী ভাবে?

১) প্রথমে মোজাগুলি উল্টো করে নিন। যাতে পায়ের তলায় ওই দানা দানা বস্তুগুলি ভিতর দিকে চলে যায়।

২) এ বার সেগুলিকে একটি লন্ড্রি ব্যাগের মধ্যে ভরে ফেলুন।

৩) হালকা গরম জল এবং কাপড় কাচার তরল সাবান দিয়ে মোজা ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement