Curly Hair

কোঁকড়ানো চুলে কেমন শ্যাম্পু ব্যবহার করবেন? কী কী তেল মাখলে উস্কোখুস্কো চুল হবে নরম, জেল্লাদার

কোঁকড়ানো চুলের যত্ন নেওয়া সহজ নয়। যতই আঁচড়ান, দেখবেন, চুলে জট পড়ছেই। হাওয়া লাগলেই চুল রুক্ষ, উস্কোখুস্কো হয়ে যাবে। বেশি তেল মাখলেও আবার চিটচিট করবে। তা হলে উপায়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১৬:৫৯
Share:

কোঁকড়ানো চুলের যত্ন নেবেন কী ভাবে, জেনে নিন। ছবি: ফ্রিপিক।

কোঁকড়ানো চুল দেখতে যতটা সুন্দর, তার যত্ন নেওয়া ততটাই কঠিন। যাঁদের কোকড়ানো চুল, তাঁরা বিষয়টা আরও ভাল বুঝবেন। বাড়ি থেকে যতই শ্যাম্পু, কন্ডিশনিং করে বেরোন না কেন, হাওয়া লাগলেই চুল একেবারে কাকের বাসার মতো হয়ে যায়। রুক্ষ, উস্কোখুস্কো চুলে জটও পড়ে যায় তাড়াতাড়ি। আর চুল আঁচড়ানোর ঝক্কি তো বলে বোঝানোর নয়! মাথা আঁচড়াতে গেলে চুল পড়বে অবধারিত ভাবেই। বাইরের ধুলোবালি, ময়লা জমে চুলের জেল্লা হারিয়ে যায় অল্প দিনেই। আবার যদি ঘন ঘন শ্যাম্পু করেন, তা হলেও বিপত্তি। কোঁকড়ানো চুলে বেশি রাসায়নিক দেওয়া শ্যাম্পু ব্যবহার করা ঠিক নয়। বাজারচলতি যে কোনও তেল মাখতেও রাজি নন। তা হলে কী করবেন, জেনে নিন।

Advertisement

শ্যাম্পু করার নিয়ম

১) ঘন ঘন শ্যাম্পু করবেন না। সপ্তাহে দুই থেকে তিন দিন শ্যাম্পু করা ভাল। প্রতি বার শ্যাম্পু করার পর ময়েশ্চারাইজ়ার যুক্ত কন্ডিশনার ব্যবহার করুন। কোঁকড়ানো চুলে আর্দ্রতা ধরে রাখা খুব জরুরি, না হলেই চুল রুক্ষ হয়ে উঠবে।

Advertisement

২) এমন শ্যাম্পু ব্যবহার করবেন, যাতে রাসায়নিকের মাত্রা কম। খেয়াল রাখবেন, কেনা শ্যাম্পুতে যেন সালফেট, প্যারাবেন, অ্যালকোহল একেবারেই না থাকে।

৩) খুব বেশি সুগন্ধি দেওয়া শ্যাম্পু ব্যবহার করবেন না। এমন হালকা শ্যাম্পু বেছে নিন, যাতে ফেনা কম হয়। যত বেশি ফেনা হবে, তত বেশি সালফেট থাকবে শ্যাম্পুতে।

৪) যদি দেখেন, শ্যাম্পু করলেই চুল বেশি রুক্ষ হয়ে উঠছে, তা হলে হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। দোকান থেকে কেনা নয়, বাড়িতেই বানিয়ে নিন। কী কী লাগবে? ২ চা চামচ অলিভ তেল, ১টি ডিম, ২ চা চামচ ভিনিগার মিশিয়ে তা চুলে লাগাতে পারেন। সপ্তাহে দু’দিন এই প্যাক লাগালে চুল নরম ও জেল্লাদার থাকবে।

৫) কোঁকড়ানো চুল শ্যাম্পু করে সব সময় ঠান্ডা জলে ধোবেন। গরম জল বা উষ্ণ গরম জলে চুল ধুলে, খুব তাড়াতাড়ি চুল রুক্ষ হয়ে যাবে।

কী কী তেল ব্যবহার করবেন?

১) নারকেল তেল কোঁকড়ানো চুলের জন্য খুব ভাল। যে দিন শ্যাম্পু করবেন, তার আগের দিন রাতে নারকেল তেল ভাল করে চুলে মাসাজ করে নিন। পরের দিন শ্যাম্পু করে নেবেন। যদি সময় থাকে, তা হলে শ্যাম্পু করার আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা আগেও তেল লাগাতে পারেন।

২) কোঁকড়ানো চুল নরম রাখতে অলিভ তেলের জুড়ি মেলা ভার। তেল অল্প গরম করে ভাল করে চুলে ম্যাসাজ করে নিন। ঈষদুষ্ণ জলে তোয়ালে ভিজিয়ে চুলে জড়িয়ে রাখুন এক ঘণ্টা। তার পর শ্যাম্পু করে নিন।

৩) ক্যাস্টর তেলও কোঁকড়ানো চুলের জন্য খুব ভাল। চুল চিটচিটে হয়ে যায় বলে, অনেকে ব্যবহার করতে চান না। তবে কোঁকড়ানো চুলে ক্যাস্টর তেল ব্যবহার করার নিয়ম রয়েছে। ২ চা চামচ ক্যাস্টর তেলের সঙ্গে হাফ কাপ অ্যালোভেরা জেল মিশিয়ে তাতে তিন ফোঁটা টি ট্রি তেল মেশান। এই মিশ্রণ ভাল করে চুলে মাসাজ করে নিন। সপ্তাহে দু’দিন এই তেল মাখলেই চুল নরম ও মসৃণ হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement