Skin Care Tips

শুধু প্রসাধনী ব্যবহার করলেই চলবে না, পুজোর আগে ত্বকে জেল্লা আনতে খেতে হবে কিছু ভিটামিন

ভিটামিন যুক্ত খাবার যদি নিয়মিত খাওয়া যায়, তা হলে ত্বক ভিতর থেকে ঝলমলিয়ে উঠবে। সেই সঙ্গে ত্বকের নানা সংক্রমণের সমস্যাও কমবে। ত্বক ভাল রাখতে রোজ কোন ভিটামিনগুলি খাওয়া জরুরি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ২০:০৫
Share:

ত্বকের যত্ন নেবে কিছু ভিটামিন। ছবি: সংগৃহীত।

ত্বক ভাল রাখতে নিয়মিত পরিচর্যা করা জরুরি। তবে পরিচর্যা মানে শুধু প্রসাধনীর ব্যবহার নয়। প্রসাধনী বাইরে থেকে ত্বকের যত্ন নেয়। কিন্তু ত্বক ভাল রাখতে চাই এমন কোনও উপাদান, যা ভিতর থেকে যত্নআত্তি করে। তা সম্ভব শুধুমাত্র সঠিক খাবার খেলে। ভিটামিন যুক্ত খাবার যদি নিয়মিত খাওয়া যায়, তা হলে ত্বক ভিতর থেকে ঝলমলিয়ে উঠবে। সেই সঙ্গে ত্বকের নানা সংক্রমণের সমস্যাও কমবে। ত্বক ভাল রাখতে রোজ কোন ভিটামিনগুলি খাওয়া জরুরি?

Advertisement

ভিটামিন সি

ত্বক ক্যানসারের ঝুঁকি কমায় ভিটামিন সি। ত্বকের যেকোনও দাগ বা ক্ষত সারাতে এর কোনও বিকল্প নেই। ক্ষতিকর অতিবেগুনি রশ্মির ফলে ত্বকের যে ক্ষতি হয়, তা থেকেও বাঁচাতে পারে এই ভিটামিন। এছাড়া ত্বক রাখে টানটান। রোজ আঙুর, কমলালেবু, স্ট্রবেরির মতো ফল খান। পাতে রাখুন টোম্যাটো, ক্যাপসিকাম, রেড বেলপেপার, ব্রকোলির সব্জি। ত্বক ভাল রাখতে প্রতিদিন একজন পূর্ণবয়স্ক পুরুষের ৯০ মিলিগ্রাম ও পূর্ণবয়স্ক মহিলার ৭৫ মিলিগ্রাম ভিটামিন সি প্রয়োজন।

Advertisement

ভিটামিন ই

উজ্জ্বল ত্বক পেতে হলে রোজ পাতে ১৫ মিলিগ্রাম ভিটামিন ই সমৃদ্ধ খাবার রাখতেই হবে। ত্বকের জ্বালা ভাব, শুষ্কতার সমস্যা কমিয়ে ত্বকের আর্দ্রতা বজায় রাখে ভিটামিন ই। ত্বকের কালো দাগ ও বলিরেখা দূর করতেও এটি সহায়ক। পাতে রাখুন চিনাবাদাম, ভেজিটেবিল অয়েল, সিরিয়েল জাতীয় খাবার।

ভিটামিন ডি

ত্বককে জীবাণু ও ক্ষতিকর রাসায়নিকের হাত থেকে বাঁচায় ভিটামিন ডি। এর পাশাপাশি ত্বকের আর্দ্রতা রক্ষা করতেও ভিটামিন ডি-র ভূমিকা কম কিছু নয়। প্রতিদিন পাত ২০ মাইক্রোগ্রাম ভিটামিন ডি রাখা দরকার। খেতে পারেন মাখন, চিজের মতো দুগ্ধজাত খাবার। এছাড়াও পাতে রাখুন মাছ, ডিম ও মাছের লিভারের তেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement