Sensitive Skin

ক্রিম বা লোশন, স্পর্শকাতর ত্বকে কিছুই মাখতে পারেন না! অস্বস্তি এড়ানোর ৩ উপায় রইল এখানে

আবহাওয়ার পরিবর্তন হলে বাতাসে ব্যাক্টেরিয়া, ফাঙ্গির উপদ্রবও বৃদ্ধি পায়। তৈলাক্ত ত্বকে সেবাম ক্ষরণ বৃদ্ধি পায়। ফলে র‌্যাশ, ব্রণের সমস্যাও বেড়ে যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০০
Share:

স্পর্শকাতর ত্বকের যত্ন নেবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

স্পর্শকাতর ত্বকে কিছু মাখার উপায় নেই। ত্বকে অ্যালার্জিজনিত অস্বস্তি এড়াতে দাম দিয়ে ‘অর্গানিক’ প্রসাধনী কিনবেন বলে ভেবেছেন। কিন্তু সেই ধরনের প্রসাধনীর মধ্যে নানা ধরনের নির্যাস সক্রিয় অবস্থায় থাকে। সেগুলি স্পর্শকাতর ত্বকে মাখলে জ্বালা করে। আবহাওয়ার পরিবর্তন হলে বাতাসে ব্যাক্টেরিয়া, ফাঙ্গির উপদ্রবও বৃদ্ধি পায়। তৈলাক্ত ত্বকে সেবাম ক্ষরণ বৃদ্ধি পায়। ফলে র‌্যাশ, ব্রণের সমস্যাও বেড়ে যায়। বাইরে বেরোনোর আগে রোদ থেকে ত্বককে বাঁচাতে যে সানস্ক্রিন মাখবেন, তারও উপায় নেই। তবে, রূপচর্চা বিশেষজ্ঞেরা বলছেন, এই ধরনের অস্বস্তি এড়াতে ঘরোয়া তিন উপাদান কিন্তু দারুণ কাজ করে।

Advertisement

১) অ্যালো ভেরা জেল:

অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানে ভরপুর এই অ্যালো ভেরা জেল স্পর্শকাতর ত্বকের অস্বস্তি এড়াতে সাহায্য করে। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এই ভেষজের জুড়ি নেই। ত্বকের লালচে ভাব, এমনকি রোদে পোড়া দাগ সবই নিরাময় করে।

Advertisement

২) বেসন:

স্পর্শকাতর ত্বকে যে কোনও রকমের অস্বস্তি এড়াতে মাখা যেতে পারে বেসন। র‌্যাশ, চুলকানির সমস্যা থাকলেও তা নিরাময় করতে পারে। ছোট একটি পাত্রে পরিমাণ মতো বেসন এবং টক দই দিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। স্নানের আগে মিনিট পনেরো সারা গায়ে তা মেখে রাখুন। হালকা হাতে ঘষে ধুয়ে ফেলুন। ত্বকের প্রদাহজনিত সমস্যা নিরাময়ে সাহায্য করে এই মিশ্রণ।

৩) শসার রস এবং মধু:

শসার রস ত্বকে টোনার হিসাবে কাজ করে। মধুর মধ্যে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং ময়েশ্চারাইজ়িং উপাদান। এই দুইয়ের জুটি ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি স্পর্শকাতরতাও নিয়ন্ত্রণে রাখে। এই দু’টি উপাদান ভাল করে মিশিয়ে স্নানের আগে সারা গায়ে মেখে নিন। দশ থেকে পনেরো মিনিট রেখে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement