Hair Care Tips

রাসায়নিক ছাড়াই বাড়িতে চুল রং করবেন? ৩ কায়দা জানলেই হবে সাধপূরণ

চুলের ক্ষতিও হবে না, অথচ সুন্দর রং চলে আসবে, আদৌ কি তা সম্ভব? ফন্দি জানলেই তো মুশকিল আসান হতে পারে। রইল সহজ কিছু উপায়ের হদিস, যা জানলে বাড়িতে বসে নিজেই করে নিতে পারবেন হাইলাইট। সময়ের সঙ্গে বাঁচবে টাকাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১৯:২০
Share:

চুল রাঙিয়ে তুলুন রাসায়নিকের ঝক্কি ছাড়াই। ছবি: শাটারস্টক।

চুল হাইলাইট করানোর শখ হয়েছে? তবে রাসায়নিক ব্যবহার করলেই চুল পড়তে শুরু করবে, এই আশঙ্কায় অনেকেই পার্লারে গিয়ে চুলে হাইলাইট করানোর সাহস পান না। সালোঁয় ব্যবহৃত রাসায়নিকে চুলের ক্ষতিও করে। সুতরাং ইচ্ছে থাকলেও উপায় নেই। তবে চুলের ক্ষতিও হবে না, অথচ সুন্দর রং চলে আসবে, আদৌ কি তা সম্ভব? ফন্দি জানলেই তো মুশকিল আসান হতে পারে। রইল সহজ কিছু উপায়ের হদিস, যা জানলে বাড়িতে বসে নিজেই করে নিতে পারবেন হাইলাইট। সময়ের সঙ্গে বাঁচবে টাকাও।

Advertisement

১) লেবুর রস: লেবু দিয়েই চুল হাইলাইট করে ফেলতে পারেন। চুলে খুশকির সমস্যা দূর করতে লেবুর জুড়ি মেলা ভার। চুলে রং করতেও এই লেবু কাজে লাগাতে পারেন। একটি পাত্রে লেবুর রসের সঙ্গে সমপরিমাণ জল মেশান, সঙ্গে মিশিয়ে দিন কন্ডিশনার। এ বার চুলের গোছা আলাদা আলাদা করে ভাগ করে তাতে লাগিয়ে নিন এই মিশ্রণ। এর পর অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে চুল ঢাকুন। রোদে বসুন খানিক ক্ষণ। চুল শুকোলে ঈষদুষ্ণ গরম জলে শ্যাম্পু করে নিন। এক বার নয়, বেশ কয়েক বার এই পদ্ধতি মেনে চললে দেখবেন, কেমন রং ধরেছে চুলে।

২) কন্ডিশনার আর দারচিনি: আধ কাপ দারচিনির গুঁড়োর সঙ্গে কন্ডিশনার মেশান। এ বার কোনও ব্রাশ দিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভাল করে লাগিয়ে নিন এই প্যাক। তার পর মোটা দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়ে চুলে খোঁপা করে রাখুন। ঘণ্টা দুয়েক পরে শ্যাম্পু করে নিন। খুব গাঢ় রং চাইলে প্যাকটি লাগিয়ে শাওয়ার ক্যাপে মাথা ঢেকে শুয়ে পড়ুন। সকালে উঠে শ্যাম্পু করে ফেলুন।

Advertisement

৩) বিট: একটা বিট টুকরো করে কেটে নিয়ে তার সঙ্গে এক চামচ মধু আর নারকেল তেল দিয়ে ভাল করে বেটে নিন। এ বার অল্প চুলের গোছা নিয়ে এই মিশ্রণ গোড়া থেকে ডগা পর্যন্ত লাগিয়ে নিন। ফয়েল দিয়ে মুড়ে রাখুন। ঘণ্টা খানেক পর শ্যাম্পু করে নিন। দেখবেন হালকা লালচে রং ধরেছে চুলে। চুলে লাল রং আনতে হেনার সঙ্গে বিট বেটেও ব্যবহার করতে পারেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement