Acne problem

ব্রণর ভয়ে মেকআপ করেন না? পুজোয় নির্ভয়ে সাজতে ৩ ঘরোয়া ফেসপ্যাক ব্যবহার করা শুরু করে দিন

ত্বক ভাল রাখতে পুজোর আগের রাত্রিকালীন রূপরুটিনে খানিকটা বদল আনুন। কয়েকটি প্যাক নিয়মিত ব্যবহার করলেই শত অনিয়মেও ব্রণর ভয় নেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৯
Share:

ছবি: সংগৃহীত।

দোরগোড়ায় পুজো। উৎসব উদ্‌যাপনের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। পুজোর চারটি দিন কী ভাবে নিজেকে সাজাবেন, সেটাও অনেকে ছকে রেখেছেন। কাজের ফাঁকে মাঝেমাঝেই ভেবে রাখছেন কোন পোশাকের সঙ্গে কেমন রূপটান করবেন। একটানা প্রসাধনীর ব্যবহারে ঝুঁকি বা়ড়ে ব্রণর। বাজারচলতি প্রসাধনীর ব্যবহারের আগে ত্বকের চাই পূর্ব প্রস্তুতি। এমনিকে ত্বকের সমস্যার অন্ত নেই। তার উপর চড়া মেকআপে ত্বকের অবস্থা বেহাল হতে বেশি সময় লাগবে না। ত্বক ভাল রাখতে পুজোর আগের রাত্রিকালীন রূপরুটিনে খানিকটা বদল আনুন। কয়েকটি প্যাক নিয়মিত ব্যবহার করলেই শত অনিয়মেও ব্রণর ভয় নেই।

Advertisement

অ্যালো ভেরার প্যাক

ত্বকের পরিচর্যায় অ্যালোভেরা দারুণ উপকারী। ত্বক মসৃণ রাখতে অ্যালোভেরা হতে পারে অন্যতম অস্ত্র। ব্রণ, ত্বকের দাগছোপ দূর করতে অ্যালোভেরা নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। কিন্তু কী ভাবে ব্যবহার করবেন, সেটিও জেনে নেওয়া জরুরি। একটি পাত্রে অ্যালোভেরা জেল, গোলাপ জল, কাঠবাদাম তেল, ল্যাভেন্ডার তেল— সব উপকরণ একসঙ্গে মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। রাতে ঘুমোতে যাওয়ার আগে মাঝেমাঝে এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করতে পারেন। মিলবে সুফল।

Advertisement

গোলাপ জল এবং কোকো বাটার

ত্বকের যত্নে এই দু’টি উপকরণের জুড়ি মেলা ভার। রাত্রিকালীন রূপচর্চায় অনায়াসে রাখা যায় এগুলি। এই দু’টি জিনিস দিয়ে বানিয়ে নিতে পারেন ফেসপ্যাক। একটি পাত্রে এই দু’টি উপকরণ ছাড়াও এক চামচ মধু এবং কাঠবাদাম তেল নিয়ে সঠিক পদ্ধিতে মিশিয়ে নিন। এটি একেবারে বানিয়ে ফ্রিজেও রেখে দিতে পারেন। রোজ একটু একটু করে ব্যবহার করবেন।

দই এবং মুলতানি

দু’টো ত্বকের পরিচর্যায় দুটোই সমান গুরুত্বপূর্ণ। বিশেষ করে যাঁদের ব্রণর সমস্যা রয়েথে, এই ফেসপ্যাক তাঁদের জন্য উপকারী। কয়েক মিনিটে ত্বকে জেল্লা আনতে এই ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। ২ টেবিল চামচ দই, ১ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ মুলতানি মাটি— সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement