Monsoon Skin Care

বর্ষার আকাশ যতই মেঘলা হোক, ত্বক যেন হয় ঝলমলে! কী ভাবে সেটা সম্ভব?

বর্ষায় ব্রণয় ভরে যায় ত্বকে, সেই সঙ্গে অন‍্য অনেক সমস‍্যা তো রয়েছেই। তবে সমস‍্যা যাই হোক, সমাধানের উপায় একটিই, ত্বকের যত্ন নেওয়া। বর্ষায় কী ভাবে নেবেন ত্বকের বিশেষ যত্ন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৬:৪২
Share:

বর্ষায় ত্বক হোক ঝলমলে। ছবি: সংগৃহীত।

বর্ষায় ত্বকের খেয়াল রাখা সহজ নয়। কিন্তু এই মরসুমেই ত্বকের চাই বাড়তি যত্ন। এই সময় বাতাসে আদ‍্রতার পরিমাণ বেড়ে যায়। ফলে ত্বক সারা ক্ষণ চিটচিটে হয়ে থাকে। অস্বস্তি বাড়ে। ত্বকের হালও বেহাল হতে শুরু করে। সেই সঙ্গে ত্বকের নানা সমস‍্যা তো লেগেই আছে। ব্রণয় ভরে যায় ত্বকে, সেই সঙ্গে অন‍্য অনেক সমস‍্যা তো রয়েছেই। তবে সমস‍্যা যাই হোক, সমাধানের উপায় একটিই, ত্বকের যত্ন নেওয়া। বর্ষায় কী ভাবে নেবেন ত্বকের বিশেষ যত্ন?

Advertisement

১) সারা বছর ফেস ওয়াশ ব্যবহার না করলেও বর্ষায় কিন্তু করতেই হবে। কারণ বর্ষার মরসুমে ত্বকের প্রতিটি কোষে তেল জমে থাকে। সেগুলি জমে থাকতে থাকতে অনেক সময় ব্রণ, র‌্যাশ বেরোয়। তাই বর্ষায় ফেস ওয়াশ মাখতে যেন ভুল না হয়। এ ছাড়া ফাঙ্গাস সংক্রমণ থেকেও ত্বক সুরক্ষিত থাকে।

২) ত্বকের আর্দ্রতা ধরে রাখতে বর্ষায় নিয়ম করে ব্যবহার করুন শিট মাস্ক। শীতের মতো বর্ষাকালেও ত্বকে টান ধরে। ত্বকে তেলের পরিমাণও বেড়ে যায়। ত্বকের তৈলাক্ত ভাব কমাতে শিট মাস্ক বেশ উপকারী।

Advertisement

৩) বর্ষায় বেশি করে জল খাওয়া প্রয়োজন। বেশি করে জল খেলে ত্বক ভিতর থেকে সতেজ দেখায়। আলাদা করে কোনও প্রসাধনী ব্যবহার করার প্রয়োজন পড়বে না। পর্যাপ্ত পরিমাণে জল খেলে ত্বকের অনেক সমস্যাও কমে যাবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement