Hair Fall Myths

৩ কারণ: চুল ঝরার নেপথ্যে রয়েছে মনে হলেও, আদতে তা একেবারেই নয়

বিশেষ কয়েকটি কারণের জন্যেই চুল ঝরে— এমন বদ্ধমূল ধারণা আছে অনেকের। কিন্তু সেই কারণগুলি চুল ঝরার নেপথ্যে নেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ২০:০৭
Share:

চুল পড়া নিয়ে কিছু ভুল ধারণা। ছবি: সংগৃহীত।

চুল ঝরার সমস্যা কমবেশি সকলেরই আছে। চুলের সঠিক যত্নের অভাবের কারণেই যে এমন হয়, বেশিরভাগেরই ধারণা সেটাই। এটা ছাড়াও চুল ঝরার বহু কারণ নিজে থেকেই বানিয়ে নেন অনেকে। আবার কোনটি ঠিক, তা নিয়েও রয়েছে নানা মত। বিশেষ কয়েকটি কারণের জন্যেই চুল ঝরে— এমন বদ্ধমূল ধারণা আছে অনেকের। কিন্তু, সেই কারণগুলি চুল ঝরার নেপথ্যে নেই।

Advertisement

খুশকির কারণে

এমন কথা অনেকেই বলে থাকেন। কিন্তু এ আসলে সত্যি নয়। বরং খুশকি আর চুল পড়ার মধ্যে কোনও সম্পর্ক নেই। খুশকির কারণে মাথার তালুর ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তার জেরে চুলকানি বাড়তে পারে। সেই সময়ে কয়েকটি চুল পড়ে যেতেই পারে। কিন্তু এমন নয় যে, খুশকি হলেই চুল পড়া বেড়ে যায়।

Advertisement

রোজ শ্যাম্পু করা

ঘন ঘন শ্যাম্পু করলেই নাকি চুল পড়বে, এমন অনেকেই বলেন। শ্যাম্পু করার সময়ে কিছু চুল পড়েও বটে। কিন্তু শ্যাম্পু না করলে যে ধুলো-ময়লা জমবে, তা চুলের আরও ক্ষতি করতে পারে। আর শ্যাম্পু করতে গিয়ে যে ক’টি চুল পড়ে, তা বিশেষ ক্ষতিকর নয়। বরং সেটুকু সারা দিনে এমনিও পড়তে পারে।

শ্যাম্পু করতে গিয়ে যে ক’টি চুল পড়ে, তা বিশেষ ক্ষতিকর নয়। ছবি: সংগৃহীত।

বাজারচলতি প্রসাধনীর ব্যবহার

অনেকেই চুলে নানা ধরনের ক্রিম এবং রাসায়নিক ব্যবহার করেন। মূলত সাজের জন্যই এ সব মাথায় লাগানো হয়ে থাকে। অতিরিক্ত ব্যবহারের ফলে চুলের মান খারাপ হতে পারে। কিন্তু তার জন্য চুল পড়া বাড়বে, এমনও নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement