Kirti Kulhari

সপ্তমীতে হ্যান্ডলুম শাড়ি পরে পুজো প্যান্ডেলে কীর্তি , আটপৌরে সাজে যেন পুরোদস্তুর বাঙালি

বলিউড অভিনেত্রীদের মধ্যে আজকাল তাঁত, হ্যান্ডলুম শাড়ির বেশ কদর। মুম্বইয়ের দুর্গাপুজোয় রানি মুখোপাধ্যায় থেকে কাজল— তাঁত, হ্যান্ডলুম, তসরে বহুবার নজর কেড়েছেন নায়িকারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১৮:৩৫
Share:

হ্যান্ডলুম পরে সপ্তমীতে ঠাকুর দেখছেন কীর্তি কুলহারি। ছবি: ইনস্টাগ্রাম।

লম্বা চুল কাটিয়ে একেবারে মিলিটারি ছাঁট দিয়ে ফেলেছেন বলিউড অভিনেত্রী কীর্তি কুলহারি। সে হোক। আটপৌরে করে পরা হ্যান্ডলুম শাড়িতে পুরোদস্তুর বাঙালি লাগছে কীর্তিকে।

Advertisement

বলিউড অভিনেত্রীদের মধ্যে আজকাল তাঁত, হ্যান্ডলুম শাড়ির বেশ কদর। মুম্বইয়ের দুর্গাপুজোয় রানি মুখোপাধ্যায় থেকে কাজল— তাঁত, হ্যান্ডলুম, তসরে বহুবার নজর কেড়েছেন নায়িকারা। আর কীর্তি বরাবরই ব্যতিক্রমী। নিজের লুক নিয়ে পরীক্ষা নিরীক্ষা করতে ভালবাসেন। ইনস্টাগ্রাম রিলে কীর্তি প্রায়ই তাঁর নতুন লুকের ছবি পোস্টও করেন। এ বার আটপৌরে করে পরা হ্যান্ডলুম শাড়িতে ধরা দিয়েছেন অভিনেত্রী। আর তাঁকে দেখে অনেকেই কমেন্ট করেছেন ‘মিষ্টি বং’।

ভারতের ঐতিহ্য আর আধুনিকতা মিশে আছে হ্যান্ডলুম শাড়িতে। হ্যান্ডলুম শাড়ির বাহারি রং, সুতোর বুনোট, কারুকাজে ভারতকে টেক্কা দেওয়ার সাধ্যি আর কোনও দেশেরই নেই। হ্যান্ডলুম শাড়ির প্রতি প্রেম দেশের গণ্ডীতেই সীমাবদ্ধ নেই। বিদেশিদের মধ্যেও এই শাড়ির প্রতি আগ্রহ ইদানীং বেড়েছে। দেশের বিভিন্ন প্রান্তের নানা রকম সুতির কাজ ফুটে ওঠে বারো হাতের কাপড়ে। যে শাড়িগুলি সব সময়ে মা-দিদিমা-ঠাকুরমাদের পরতে দেখা গিয়েছে, যেগুলি বাঙালি সংষ্কৃতির সঙ্গে অঙ্গাঙ্গি ভাবে জড়িত, যেমন ধনেখালি, বেগমপুরী, শান্তিপুরী, ফুলিয়ার তাঁত। এখন তার সঙ্গেই জুড়ে গিয়েছে হ্যান্ডলুম। সুতি, লিনেন, সিল্ক বা সম্বলপুরী হ্যান্ডলুমের অনেক ঘরানা। আর সুতির হ্যান্ডলুম দেখতেও যেমন সুন্দর, আরামদায়কও। পুজো প্যান্ডেলে সাদা-গোলাপি হ্যান্ডলুমের সঙ্গে ডিজাইনার গলাবন্ধ ব্লাউজ় আর ঝোলা দুলে কীর্তিকে লাগছেও মোহময়ী।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement