Cardamom For Skin Care

শুধু চায়ের স্বাদ বৃদ্ধি করে না, ত্বকেরও জৌলুস ফেরাতে পারে ছোট এলাচ, কী ভাবে মুখে মাখবেন মশলাটি?

প্রাকৃতিক উপায়ে রূপচর্চা করতে চাইলে বেছে নিতে পারেন হেঁশেলের উপকরণ। এত দিন এলাচ খেয়েছেন, এ বার মেখে দেখুন সেটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১১:২৩
Share:

ছোট এলাচ দিয়ে বানিয়ে ফেলুন স্ক্রাবার, টোনার, মাস্ক। ছবি: ফ্রিপিক।

সামান্য একটু এলাচ থেঁতো করে ফেলে দিলে বদলে যায় রান্নার স্বাদ। মাংস হোক বা পায়েস, রান্নায় স্বাদ এবং গন্ধ বৃদ্ধিতে কয়েকটি ছোট এলাচই যথেষ্ট। ভারতীয় হেঁশেলে মশলা হিসাবে ব্যবহৃত এই এলাচ দিয়ে কিন্তু ত্বকের যত্নও নেওয়া যায়। রাসায়নিক এড়িয়ে যাঁরা ঘরোয়া উপাদান দিয়ে রূপচর্চা করতে চান, তাঁরা বেছে নিতে পারেন হাতের কাছে থাকা মশলাটি।

Advertisement

ত্বকের পরিচর্যায় ছোট এলাচ

ত্বক ভাল রাখতে অ্যান্টিঅক্সিড্যান্ট কাজ আসে। ‘মলিকিউলস’ নামে একটি জার্নালে প্রকাশ, ছোট এলাচে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। এতে মেলে ফ্ল্যাভোনয়েডস, ফেনোলিক অ্যাসিড এবং এসেনশিয়াল অয়েল, যা ত্বক ভাল রাখতে সাহায্য করে। এতে রয়েছে প্রদাহনাশক উপাদান। এটি প্রাকৃতিক স্ক্রাবার হিসাবে ব্যবহার করা যায়।

Advertisement

ত্বকের পরিচর্যায় কী ভাবে ব্যবহার করবেন?

১. ছোট এলাচ ভাল স্ক্রাবারের কাজ করে। ত্বক থেকে মৃত কোষ সরাতে স্ক্রাবিং জরুরি। ১ চা-চামচ ছোট এলাচ গুঁড়ো, ১ চা-চামচ মধু এবং ১ চা-চামচ চিনি মিশিয়ে স্ক্রাবার বানিয়ে নিন। মুখে মিনিট পাঁচেক হালকা হাতে মালিশ করে ঈষদুষ্ণ জলে তা ধুয়ে ফেলুন। ঠোঁটের যত্নেও এই স্ক্রাবার ব্যবহার করতে পারেন।

২. ছোট এলাচ দিয়ে বানিয়ে ফেলতে পারেন টোনার। ১ টেবিল চামচ ছোট এলাচের গুঁড়ো এক কাপ জলে মিশিয়ে নিন। তা বোতলে ভরে টোনার হিসাবে ব্যবহার করতে পারেন।

৩. ১ টেবিল চামচ ছোট এলাচের গুঁড়ো, ২ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। মুখ ফেশওয়াশ দিয়ে ধুয়ে বা স্ক্রাব করে নেওয়ার পর মিশ্রণটি লাগিয়ে নিন। মিনিট ১৫ রেখে ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। ছোট এলাচ এবং মধুর মাস্ক ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ও জৌলুস ফেরাতে সাহায্য করবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement