Dark Spot On Legs

পা জুড়ে কালচে দাগের জন্য পছন্দের পোশাক পরতে পারছেন না, ঘরোয়া টোটকায় হতে পারে সমাধান

শুধু রোদ নয়, আরও নানা কারণে পায়ে কালচে দাগছোপ হতে পারে। অনেক সময় অতিরিক্ত মেলানিন জমে এই সমস্যা হয়। সমাধান কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৩:০৫
Share:

পায়ের কালো দাগ তুলবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

হাঁটুঝুলের পোশাক পরার শখ থাকলেও পরতে পারছেন না? কারণ, পা জুড়ে ছোট-বড় কালচে দাগ? দুই হাঁটুও কালো? অনেক সময় বেশি রোদের জন্য এমনটা হয়। কারও পায়ের পাতা কালো হয়ে যায়। কারও আবার হাঁটুতেও কালচে ভাব থাকে।

Advertisement

তবে শুধু রোদ নয়, আরও নানা কারণে পায়ে কালচে দাগছোপ হতে পারে। অনেক সময় অতিরিক্ত মেলানিন জমে এই সমস্যা হয়। আবার হরমোনের ভারসাম্যের অভাব হলেও পায়ে কালচে ছোপ দেখা দিতে পারে। পায়ে কেটে-ছড়ে গেলে সেখান থেকেও দাগ হয়ে যায়।

সমস্যা যদি হরমোনের ভারসাম্যের অভাবে বা মেলানিন সঞ্চিত হয়ে বা কোনও শারীরিক কারণে হয়, সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে যদি পায়ের অযত্নে, রোদের ক্ষতিকর রশ্মির প্রভাবে কালচে ভাব দেখা যায়, তা হলে ঘরোয়া উপাদানে ভরসা রাখতে পারেন।

Advertisement

সাধারণত, মুখ বা চুলের মতো পায়েরও যত্নআত্তি প্রয়োজন। সেই তালিকায় থাকা দরকার এক্সফোলিয়েশন, ময়েশ্চারাইজ়িংয়ের মতো ধাপ। পাশাপাশি, সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মি থেকে পায়ের ত্বক বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন।

চিনি

এক্সফোলিয়েশনের ফলে ত্বকে জমে থাকা মৃত কোষ দূর হয়। পায়ের এক্সফোলিয়েশনের জন্য বেছে নিতে পারেন চিনি। এটি প্রাকৃতিক স্ক্রাবার হিসাবে কাজ করে। ৪ চা-চামচ অলিভ অয়েলের মধ্যে ২ চা-চামচ চিনি মিশিয়ে নিন। মিশ্রণটি পায়ে লাগিয়ে আঙুলের সাহায্যে গোলাকারে ঘুরিয়ে ঘুরিয়ে হালকা মালিশ করুন। তবে কোনও ভাবেই চাপ দেওয়া যাবে না। ৫-১০ মিনিট এ ভাবে মাসাজ করার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৪-৫ দিন এটি করলে, পায়ের কালচে ভাব দূর হবে।

অ্যাপ্‌ল সাইডার ভিনিগার

ত্বক এবং চুলের জন্য অ্যাপ্‌ল সাইডার ভিনিগার খুব কার্যকর। এটি প্রাকৃতিক ব্লিচের কাজ করে। রোদে পোড়া কালো দাগ তুলতে এটি কাজে আসে। তবে, এটি সরাসরি ত্বকে ব্যবহার করা যাবে না। ৬ টেবিল চামচ জলে ২ টেবিল চামচ অ্যাপ্‌ল সাইডার ভিনিগার মিশিয়ে পায়ের যে সমস্ত জায়গায় কালো দাগ রয়েছে, সেখানে লাগিয়ে নিন। কিছু ক্ষণ রেখে জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত এই পদ্ধতি অনুসরণ করলে কালো দাগছোপ ধীরে ধীরে হালকা হতে শুরু করবে।

লেবুর রস

দাগছোপ দূর করতে লেবুর রসও ভাল কাজ করে। এতে রয়েছে অ্যাসিডিক উপাদান। তবে সরাসরি ত্বকে লেবু ঘষা যাবে না। বরং কিছুটা জলে লেবুর রস মিশিয়ে নিন। সেটি তুলোর সাহায্যে পায়ের কালো হয়ে যাওয়া অংশ বা দাগের উপর লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

অ্যালো ভেরা

পায়ের দাগ-ছোপ, প্রদাহ কমাতে সাহায্য করে অ্যালো ভেরা। পায়ের যত্নে অ্যালো ভেরা নিয়মিত ব্যবহার করতে পারেন। অ্যালো ভেরা গাছের পাতা নিয়ে তা থেকে শাঁস বার করে সেটি কালচে ছোপের জায়গায় লাগিয়ে হালকা হাতে মালিশ করতে পারেন। আবার বাজারচলতি অ্যালো ভেরা জেলও ব্যবহার করা যায়। ১৫-২০ মিনিট অ্যালো ভেরা লাগিয়ে হালকা গরম জলে পা ধুয়ে নিন। নিয়মিত এই পদ্ধতি অনুসরণ করলে পায়ের জেল্লা ফিরবেই।

কফি

কালচে ছোপ তুলে ত্বকের জৌলুস ফেরাতে কফি বিশেষ সহায়ক। ২ চা-চামচ টক দইয়ের সঙ্গে ১ চা-চামচ কফি গুঁড়ো মিশিয়ে প্যাক বানিয়ে নিন। পা পরিষ্কার করে এটি ব্যবহার করতে হবে। কিছু ক্ষণ হালকা হাতে মালিশ করে মিনিট পনেরো এটি পায়ে শুকোতে দিন। তার পর ধুয়ে ফেলুন।

প্রতিবেদনটি সচেনতার উদ্দেশ্যে লেখা। অনেক সময় শারীরিক সমস্যা, ত্বকে সংক্রমণের জন্য পায়ে দাগ হতে পারে। সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement