Hair Care

চুলের যাবতীয় সমস্যার সমাধান লুকিয়ে উচ্ছেয়, কী ভাবে ব্যবহার করবেন?

চুলের সমস্যা দূর করতে কী ভাবে ব্যবহার করবেন উচ্ছে? তার জন্য বাড়িতেই বানিয়ে নিতে পারেন করলা তেল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৩
Share:

উচ্ছে যত্ন নেয় চুলের। ছবি: সংগৃহীত।

ডায়াবিটিস ধরা পড়লে উচ্ছে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। তাতে রক্তে শর্করার মাত্রা খানিকটা হলেও নিয়ন্ত্রণে থাকে। তবে শুধু শর্করা নয়, উচ্ছে যে চুলের নানা সমস্যাও সমাধান করতে পারে, তা অনেকেই জানেন না। একে বর্ষাকাল, তার উপর বাতাসে অত্যধিক আর্দ্রতা। ফলে চুলের সমস্যার শেষ নেই। শ্যাম্পু-প্রসাধনী মেখেও লাভ হচ্ছে না। এই সমস্যার সমাধান করতে পারে উচ্ছে। গল্প বলে মনে হলেও, আসলে যা সত্যি। তবে চুলের সমস্যা দূর করতে কী ভাবে ব্যবহার করবেন উচ্ছে? তার জন্য বাড়িতেই বানিয়ে নিতে পারেন করলা তেল।

Advertisement

১) করলা তেলের সঙ্গে চটকে নিন কলা। মিশ্রণটি যেন তরল হয়। ভাল করে মাথায় মেখে খানিক ক্ষণ অপেক্ষা করুন। তার পর শ্যাম্পু করে নিন। উপকার পাবেন।

২) পাকা চুলের সমস্যা দূর করতে এই তেল ব্যবহার করতে পারেন। করলা তেল মাথার ত্বকে ভাল করে মেখে নিন। ৩০-৪০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২ বার ব্যবহার করলেই মিলবে ফল।

Advertisement

৩) মাথার ত্বকের বাড়তি তেল শুষে নিতে এই টোটকা সত্যিই কার্যকরী। রাতে ঘুমোতে যাওয়ার আগে এই তেল যদি মাথায় মেখে নিতে পারেন, তা হলে খুশকির সমস্যা দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement