Dandruff Problem

পুজোর আগেই দূর হবে খুশকি, শুধু নিয়ম মেনে ব্যবহার করতে হবে বেকিং সোডা

বর্ষার ঠান্ডা হাওয়ায় দাপাদাপি শুরু করেছে খুশকি। উৎসবের আবহে খুশকি তাড়াতে অস্ত্র হতে পারে বেকিং সোডা। কী ভাবে ব্যবহার করবেন বেকিং সোডা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৯
Share:

খুশকি দূর করুন সহজেই। ছবি: সংগৃহীত।

জীবনের শান্তি নষ্ট করতে খুশকি যথেষ্ট। শীতে মাথাচাড়া দিয়ে উঠলেও খুশকি বারোমাস মাথার ত্বকে বিরাজমান। আর সেই সঙ্গে মাথার ত্বকে একরাশ অস্বস্তি। তা ছাড়া কালো পোশাকে খুশকি ঝরে সাদা হয়ে গেলে সকলের সামনে অপ্রস্তুতে পড়তে হয়। চেষ্টা কম করেননি, কিন্তু লড়াইয়ে বরাবর খুশকি জিতে গিয়েছে। এ দিকে সামনে পুজো। বর্ষার ঠান্ডা হাওয়ায় দাপাদাপি শুরু করেছে খুশকি। উৎসবের আবহে খুশকি তাড়াতে অস্ত্র হতে পারে বেকিং সোডা। কী ভাবে ব্যবহার করবেন বেকিং সোডা?

Advertisement

১) খুশকির ভাল দাওয়াই হল পাতিলেবু। এতে থাকা সাইট্রিক অ্যাসিড, ভিটামিন সি ও ফ্ল্যাভনয়েড খুশকি দূর করতে বেশ উপকারী। বেকিং সোডার সঙ্গে দু’টো পাতিলেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এ বার মাথার ত্বকে ভাল করে মালিশ করে নিন। আধ ঘণ্টা পর শ্যাম্পু করে নিন।

২) খুশকি কিছুতেই যাচ্ছে না? অ্যাপেল সাইডার ভিনিগারের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে মাথায় লাগাতে পারেন। এই মিশ্রণ মাথার ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এই মিশ্রণ নিয়মিত ব্যবহার করলে খুশকির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

Advertisement

৩) অলিভ অয়েলের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি ভাল করে মাথার ত্বকে লাগিয়ে নিন। আঙুল দিয়ে ভাল করে মালিশ করুন। মিনিট ২০ রেখে শ্যাম্পু করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement