Skin Care Tips

পুজোয় রোজ রোজ রাত জেগে চোখের নীচে কালি পড়েছে? সমস্যা বেড়ে যাওয়ার আগেই সতর্ক হোন

পুজো মানেই বেলাগাম রুটিন। নাগাড়ে অনিয়ম। ফলে রাত জেগে চোখের নীচে কালি পড়তেই পারে! এখন দরকার ঠিকমতো পুষ্টিকর খাওয়াদাওয়া, বিশ্রাম আর ঘুম। তা হলেই কমবে চোখের কালি। তবে একটু তাড়াতাড়ি সমস্যা থেকে মুক্তি পেতে চান? বাড়িতেই রয়েছে সহজ সমাধান!

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৬:২৭
Share:

চোখের নীচে কালি আর নয়। ছবি: সংগৃহীত।

সারা বছর ধরে যে আনন্দের জন্য অপেক্ষা, ইতিমধ্যেই তার সমাপ্তি হয়েছে। পুজো শেষ। রাত জেগে ঠাকুর দেখা, জমিয়ে ভূরিভোজ, আড্ডারও এ বার ইতি। পুজো মানেই বেলাগাম রুটিন। নাগাড়ে অনিয়ম। ফলে রাত জেগে চোখের নীচে কালি পড়তেই পারে! এখন দরকার ঠিকমতো পুষ্টিকর খাওয়াদাওয়া, বিশ্রাম আর ঘুম। তা হলেই কমবে চোখের কালি। তবে একটু তাড়াতাড়ি সমস্যা থেকে মুক্তি পেতে চান? বাড়িতেই রয়েছে সহজ সমাধান!

Advertisement

আয়ুর্বেদে কোন কোন উপাদান চোখের তলার কালি দূর করতে পারে?

১) আলু

Advertisement

আলু কুরিয়ে নিয়ে, ছেঁকে নিয়ে রস বার করে নিন। ওই রসে তুলো ভিজিয়ে চোখে দিয়ে রাখুন কিছু ক্ষণ। চোখের তলার কালো দাগ দূর করতে এই টোটকা অব্যর্থ।

২) অ্যালো ভেরা

অ্যালো ভেরায় আছে অ্যালোসিন নামক একটি যৌগ, যা কালো ছোপ দূর করতে সাহায্য করে। এ ছাড়াও আর্দ্রতার অভাবে, অনেকেরই চোখের তলার চামড়া কুঁচকে যায়। অ্যালো ভেরা ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করে।

৩) কাঠবাদামের তেল

ভিটামিন ই, ম্যাগনেশিয়াম, ফসফরাস, কপার এবং অ্যান্টিঅক্সিড্যান্ট-এ ভরপুর কাঠবাদামের তেল চোখের তলার কালচে ভাব দূর করতে সাহায্য করে। এই তেল নিয়মিত মাখলে রক্ত চলাচল ভাল হয়। চোখ এবং চোখের চারপাশের ত্বক খুবই স্পর্শকাতর, খুব হালকা ভাবে, আঙুলের ডগার সাহায্যে মাসাজ করাই ভাল।

৪) কেশর

ঠান্ডা দুধে অল্প কেশর ভিজিয়ে রাখুন। দুধের রং হালকা হলুদ হয়ে এলে, তার মধ্যে তুলো ভিজিয়ে নিন। শুতে যাওয়ার আগে চোখের মধ্যে ওই তুলো দিয়ে রাখুন। কিছু দিন পর খেয়াল করবেন চোখের তলার কালচে ভাব কাটতে শুরু করেছে।

৫) গ্রিন টি ব্যাগ

চা তৈরি করার পর, টি ব্যাগ ফেলে না দিয়ে ফ্রিজে রেখে দিন। চোখের নীচের ফোলাভাব, কালো দাগ বা ক্লান্তি দূর করতে বিশেষ ভাবে কার্যকর ফেনোলিক নামক যৌগের প্রধান উৎস গ্রিন টি। চোখের তলার কালি এবং ক্লান্তি দুই-ই কাটবে টি ব্যাগ চোখের তলায় রাখলে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement