Jeans

সাধের জিন্‌সটি ঠিক কত বার পরার পরে কাচবেন?

এখন প্রশ্ন হল, জিন্‌স ঠিক কত বার পরার পর ধোয়া উচিত? অনেকেই সপ্তাহে দুই থেকে তিন বার জিন্স কেচে নেন, এটা কি ঠিক?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৪:৩২
Share:

জিন্‌স ঘন ঘন ধোওয়া ঠিক নয়। ছবি: সংগৃহীত।

জিন্‌স সারা বছরের সঙ্গী। অফিস হোক, ঘরোয়া আড্ডা বা যে কোনও জায়গায় যেতে হলে চটজলদি গলিয়ে নিলেই হল। সঙ্গে টপ, টি-শার্ট বা কুর্তি হলেই কাজ চলে যায়। জিন্‌স চট করে ধোয়ার দরকার পড়ে না। একটানা অনেক দিনই পরা যায়। জিন্‌সে স্বচ্ছন্দ্য হলে তাই রোজের পোশাক নিয়ে ভাবনা কমে যায়। জিন্‌সের মতো আরামদায়ক সঙ্গী কমই আছে। কিন্তু এখন প্রশ্ন হল, জিন্‌স ঠিক কত বার পরার পর ধোয়া উচিত? অনেকেই সপ্তাহে দুই থেকে তিন বার জিন্‌স কেচে নেন, এটা কি ঠিক?

Advertisement

ফ্যাশন ডিজাইনার ঈশা ভন্সালীর পরামর্শ, আপনার সাধের ডেনিমটি যত কম কাচবেন, ততই তা দীর্ঘস্থায়ী হবে। যে কোনও জিন্‌সই বেশি কাচাকুচি করা ঠিক নয়। বরং টানা এক মাসও পরা যায় জিন্‌স। ঈশার কথায়, একটা জিন্‌স কম করেও ৭ থেকে ১০ বার টানা পরা যায়। যদি খুব অস্বস্তি হয়, তা হলে ৭ বার বা ১০ বার পরার পরে কেচে নিতে পারেন। কিন্তু ঘন ঘন জিন্‌স কাচলে তার রং উঠে যাবে।

এখন নীল-কালো রং পেরিয়ে আরও নানা প্যাস্টেল শেড বা উজ্জ্বল রঙেও পাওয়া যায় জিন্‌স। যদি জিন্‌সের রং ও ঔজ্জ্বল্য ধরে রাখতে হয়, সপ্তাহে তো নয়ই, এমনকী এক মাস পেরিয়ে গেলেও না ধোয়া উচিত। জিন্‌সে সাধারণত ব্যাকটেরিয়া বা ছত্রাকের সংক্রমণ হয় না। তাই না কেচে পরলেও ত্বকের সমস্যা কম হবে। ফ্যাশন বিশেষজ্ঞ, জাহ্নবী পালিচার কথায়, একটা ডেনিম প্যান্ট অন্তত ১০ বার পরার পরে কাচা উচিত। তা-ও যদি মনে করেন খুব ধুলোবালি লেগে গিয়েছে বা নোংরা হয়ে গিয়েছে।

Advertisement

জিন্‌স ভাল রাখার কিছু নিয়মও আছে কী কী সেই নিয়ম

১) জিন্‌স শুধুমাত্র ঠান্ডা জলে ধোয়া উচিত। গরম জল বা উষ্ণ গরম জলে জিন্‌স কাচলে রং নষ্ট হয়ে যাবে খুব তাড়াতাড়ি।

২) জিন্‌স সব সময়ে হাতে ধোয়ার চেষ্টা করবেন। ওয়াশিং মেশিনে ধুলে তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে।

৩) খুব ভাল করে জল ঝরিয়ে শুকোতে হবে। ভিজে জিন্‌স তুলে রেখে পরে পরলে ত্বকের ক্ষতি হতে পারে।

৪) জিন্‌স এক বার পরার পরে জড়ো করে বা গুটিয়ে না রেখে কাঠের হ্যাঙারে ঝুলিয়ে রাখা উচিত। এতে জিন্‌স অনেক দিন ভাল থাকে।

৫) জিন্‌সে যদি খাবারের দাগ লাগে বা সামান্য দাগছোপ লেগে যায়, তা হলে সেটুকু জায়গা পরিষ্কার করে নিলেই ভাল। একে বলে ‘স্পট ক্লিনিং’। কী ভাবে করবেন? একটি পুরনো টুথব্রাশ নিন। তাতে কম ক্ষার আছে এমন সাবান লাগিয়ে নিন। যে জায়গায় দাগ লেগেছে, সেখানে ভাল করে ঘষে ঘষে পরিষ্কার করে নিন। জলে ধুয়ে নিন। গোটা জিন্‌স বার বার কাচতে যাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement