Protect hair from pollution

দীপাবলির সময়ে দূষণ থেকে চুল বাঁচাতে কী কী করবেন? দীপিকা, অনুষ্কাদের টোটকা জেনে নিন

বলিউড অভিনেত্রীরা কিন্তু এখন থেকেই চুলের যত্ন নেওয়া শুরু করে দিয়েছেন। দীপিকা পাড়ুকোন, অনুষ্কা শর্মা, করিনা কপূরেরা তাঁদের চুলের যত্ন নিতে কী কী করবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৩:৩৮
Share:

দীপাবলির সময়ে দূষণের মাত্রা বাড়বে, ওই সময়ে তারকারা কী ভাবে চুলের যত্ন নেবেন? ছবি: সংগৃহীত।

দীপাবলির উৎসবের তোড়জোড় চলছে জোরকদমে। আলোর উৎসবে মেতে উঠবেন সকলে। বাইরে যতই ধোঁয়া, ধুলো বা দূষণের মাত্রা বাড়ুক, হইহুল্লোড়ে ভাটা পড়বে না মোটেই। এই সময় ত্বক ও চুলের যত্ন নেওয়াটাও খুব জরুরি। কারণ দূষণে চুল ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়। এই সময়ে বিভিন্ন জায়গায় পার্টি, অনুষ্ঠানও থাকে প্রচুর। নানা রকম কেশসজ্জার কারণে চুলের উপর দিয়েও কিন্তু কম ধকল যায় না! তাই চুলেরও ঠিকমতো পরিচর্যার প্রয়োজন। বলিউড অভিনেত্রীরা কিন্তু এখন থেকেই চুলের যত্ন নেওয়া শুরু করে দিয়েছেন। দীপিকা পাড়ুকোন, অনুষ্কা শর্মা, করিনা কপূরেরা তাঁদের চুলের যত্ন নিতে কী কী করবেন?

Advertisement

অনুষ্কার হেয়ার মাস্ক

চুল রেশমের মতো নরম রাখতে কলা দিয়ে হেয়ার মাস্ক বানিয়ে নেন অনুষ্কা শর্মা। কেমন এই হেয়ার মাস্ক? ২টি পাকা কলা চটকে নিয়ে তাতে ১ কাপ নারকেলের দুধ মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ চুলে ভাল করে লাগিয়ে ১৫-২৫ মিনিট অপেক্ষা করুন। তার পর পরিষ্কার জলে চুল ধুয়ে নিন। সপ্তাহে অন্তত তিন দিন ব্যবহার করলে চুলের স্বাস্থ্য ফিরে যাবে।

Advertisement

খুশকি তাড়াতে করিনার টোটকা

বাইরের ধোঁয়াধুলোতে চুলে খুশকির সমস্যা বাড়ে। আর কালীপুজোর সময় তো বাতাসে দূষণের মাত্রা আরও বাড়বে। একেই বাইরের আর্দ্রতা, তার উপরে দূষণের জেরে চুল তেলতেলে হয়ে যাবে। খুশকির সমস্যাও হবে। যাঁরা এমনিতেই চুল পড়ার সমস্যায় ভুগছেন, তাঁদের এই সময়টাতে বেশি সাবধান থাকতে হবে। বাইরে বেরোলে মাথা ওড়না বা স্কার্ফে ঢেকে বেরোন আর খুশকি তাড়াতে করিনা কপূরের টোটকা ব্যবহার করে দেখতে পারেন।

এক চা চামচ আমন্ড তেলের সঙ্গে ৩ চা চামচ মধু মিশিয়ে নিন। এ বার এক কাপ উষ্ণ জলে এই দুই উপকরণ মিশিয়ে তা ভাল করে চুলে মালিশ করে নিন। মাথার ত্বকে ভাল করে মালিশ করতে হবে। ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা রেখে, হালকা কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

খসখসে চুল নরম করতে দীপিকার টিপ্‌স

চারপাশে দূষণ যত বাড়ছে, চুল-ত্বক শুষ্ক হয়ে যাওয়ার হয়রানিও ততও বৃদ্ধি পাচ্ছে। কাজেই রোজকার ব্যস্ততার ফাঁকে অল্প হলেও চুলের যত্ন নেওয়া জরুরি। দীপিকা কী ভাবে চুলের যত্ন নেন জেনে নিন।

নারকেল তেল ভাল করে গরম করুন। তেল ফুটতে শুরু করলে তাতে একটা জবা ফুল, মেথি, এক চা চামচ অলিভ তেল মিশিয়ে দিন। তার পর এই মিশ্রণ সারা রাত রেখে দিন। পর দিন সকালে এই তেল দিয়ে ভাল করে চুল মালিশ করে ১ ঘণ্টা রেখে দিন। তার পর শ্যাম্পু করে নিন। কোনও হালকা শ্যাম্পু বা ভেষজ শ্যাম্পুই ব্যবহার করতে হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement