Makeup Hacks

লিপস্টিক, ফাউন্ডেশন বেশি দিন ভাল রাখতে চান? প্রসাধনীর হরেক জিনিসের যত্ন নেওয়ার সহজ কৌশল শিখে রাখুন

প্রসাধনীর জিনিসপত্র আলমারি বা ক্যাবিনেটে বাকি পোশাক ও অন্যান্য জিনিসের সঙ্গে মিশিয়ে রাখলে হবে না। বেশ দিন যদি ব্যবহার করতে হয়, তা হলে যত্ন নেওয়ার উপায় শিখে রাখতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৩
Share:

প্রসাধনী নষ্ট হয়ে যাচ্ছে? দীর্ঘ দিন ভাল রাখবেন কী ভাবে? ছবি: ফ্রিপিক।

দাম দিয়ে ফাউন্ডেশন কিনে তার যত্ন নিচ্ছেন তো? লিপস্টিক কতদিন ভাল থাকে জানেন? নেলপালিশ থেকে কনসিলার, প্রসাধনীর হরেক জিনিস হয়তো আপনার সংগ্রহে আছে, কিন্তু ঠিকমতো যত্ন না নিলে বেশি দিন ভাল থাকবে না।

Advertisement

প্রসাধনীর জিনিসপত্র আলমারি বা ক্যাবিনেটে বাকি পোশাক ও অন্যান্য জিনিসের সঙ্গে মিশিয়ে রাখলে হবে না। বেশ দিন যদি ব্যবহার করতে হয়, তা হলে আলাদা জায়গা করতেই হবে। সবচেয়ে আগে দরকার একটি ভাল মেকআপের ব্যাগ কিনে নিন। সব জিনিস সেখানে গুছিয়ে রাখুন। এখন খুব ভাল ভাল ‘মেকআপ অর্গ্যানাইজ়ার’ পাওয়া যায়। সেখানে প্রতিটির জন্য আলাদা জায়গা থাকে।

খেয়াল করতে হবে প্রসাধনীর জিনিস যা কিনেছেন সেগুলির মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে কি না। প্রতিটির গায়েই কিন্তু তারিখ লেখা থাকে। নির্দিষ্ট সময়ের মধ্যে সেগুলি ব্যবহার করে নেওয়াই ভাল।

Advertisement

প্রাইমার, কনসিলার বা ফাউন্ডেশন ব্যবহার করার আগে সেগুলির গন্ধ ঠিক আছে কি না তা-ও দেখে নেওয়া জরুরি। যদি মনে হয় খারাপ হয়ে গিয়েছে, তা হলে ব্যবহার না করাই ভাল।

লিপস্টিক যতটা সম্ভব শুকনো, ঠান্ডা জায়গাতেই রাখার চেষ্টা করুন। এমন ভাবে ব্যবহার করতে হবে যাতে লিপস্টিকে থুতু বা লালা লেগে না থাকে। তা হলে অল্পদিনেই খারাপ হয়ে যাবে বা ভেঙে যাবে। নিজের স্বাস্থ্যের কথা ভেবে অন্যের ব্যবহার করা লিপস্টিক বা গ্লস ঠোঁটে না লাগানোই ভাল।

কাজল বা লিপলাইনার অতিরিক্ত আর্দ্রতার ফলে নরম হয়ে গেলে তার উপর ছত্রাক জন্মাতে পারে। সে ক্ষেত্রে বরফের মধ্যে সেগুলিকে আধ ঘণ্টার মতো রেখে দিন। লিপস্টিক বা লিপবামের ক্ষেত্রেও একই টোটকা কাজে আসতে পারে।

মেকআপ ব্রাশগুলি নিয়মিত পরিষ্কার করেন তো? একটি কাপে সামান্য গরম জল নিন। তাতে শ্যাম্পু ফেলে দিন কয়েক ফোঁটা। তার মধ্যে ভিজিয়ে রাখুন ব্রাশগুলি। কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখলে তার থেকে উঠে যাবে সব ধরনের রং। শেষে ঠান্ডা জলে ধুয়ে নিন ব্রাশগুলি। কোনও মেকআপের ব্রাশে যদি স্পঞ্জের অংশ থাকে, তা হলে তা শ্যাম্পুতে ডোবাবেন না। কারণ, তাতে স্পঞ্জ নষ্ট হয়ে যেতে পারে। বরং সে ধরনের ব্রাশ চোবান হাত ধোয়ার তরল সাবানে। ধোয়ার পরে নরম সুতির কাপড় দিয়ে মুছে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement