Skin Rashes

সুগন্ধি মেখে ত্বকে লালচে র‌্যাশ বেরিয়েছে? অ্যালার্জি কমবে ঘরোয়া উপায়েই

সুগন্ধিতে এমন সব রাসায়নিক থাকে যা থেকে ত্বকে অ্যালার্জি হতে পারে। ত্বকে সুগন্ধি লাগিয়ে ‘কনট্যাক্ট ডার্মাটাইটিস’-এর সমস্যা হয়েছে এমন উদাহরণ অনেক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৯:২৫
Share:

ত্বকে সরাসরি সুগন্ধি মাখার অভ্যেস মোটেই স্বাস্থ্যকর নয়। ছবি: ফ্রিপিক।

ত্বকে সরাসরি সুগন্ধি লাগানোর অভ্যাস আছে? গন্ধ দীর্ঘ ক্ষণ টিকিয়ে রাখতে অনেকেই ত্বকের উপরে সুগন্ধি স্প্রে করেন। এই অভ্যাস স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়। সুগন্ধিতে এমন সব রাসায়নিক থাকে যা থেকে ত্বকে অ্যালার্জি হতে পারে। ত্বকে সুগন্ধি লাগিয়ে ‘কনট্যাক্ট ডার্মাটাইটিস’-এর সমস্যা হয়েছে এমন উদাহরণ অনেক। সে ক্ষেত্রে ত্বকে লালচে র‌্যাশ বেরিয়ে যায়। চামড়া শুকিয়ে খসখসে হয়ে যেতে পারে। সেখানে চুলকানি, অস্বস্তি হতে পারে।

Advertisement

ত্বকের অ্যালার্জি কমবে কী উপায়ে?

১) একটি পাতলা সুতির কাপড়ে কয়েকটি বরফের টুকরো নিয়ে ত্বকের যেখানে জ্বালা করছে সেখানে ১০-১৫ মিনিট ধরে রাখুন। এতে জ্বালাপোড়া ভাব কমবে। ঠান্ডা দুধও এ ধরনের সমস্যায় খুব আরাম দেয়।

Advertisement

২) ঈষদুষ্ণ জলে ঘন করা দুধ আর ওট্‌মিল মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। যেখানে অ্যালার্জি হয়েছে সেই জায়গায় প্যাকটি কিছু ক্ষণ লাগিয়ে রেখে তার পর ঠান্ডা জলে ধুয়ে নিন।

৩) স্নানের জলে কয়েকটি নিম পাতা আগে থেকে ফেলে রাখতে পারেন। আবার, নিম পাতা ফোটানো জল তুলোয় করে র‌্যাশের জায়গায় লাগিয়ে রাখতে পারেন। তাতেও উপকার হবে।

৪)র‌্যাশের সমস্যা দূর করতে পারে অ্যালো ভেরা জেল। বাজার থেকে কেনা জেল বা গাছের পাতা থেকে সংগ্রহ করা শাঁস— সবই কাজ দেয়।

৫) কাঁচা হলুদের প্রদাহনাশক গুণ ত্বকে র‌্যাশ বা অ্যালার্জির সমস্যা দূর করে। কাঁচা হলুদ বাটা বা হলুদ গুঁড়ো, নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিয়ে র‌্যাশের উপর লাগালে অস্বস্তি অনেকটাই দূর করতে পারে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement