Hair Care Tips

ঘন ঘন পার্লারে যাওয়ার দরকার নেই, ঘরোয়া যত্নেই কোমল, মসৃণ হবে হবু কনের চুল

চুলের চাই বিশেষ যত্ন। নিয়মিত চুলের যত্নআত্তি না করলে কোমল, মসৃণ চুল পাওয়া সম্ভব নয়। বিয়ের আগে কী ভাবে নেবেন চুলের যত্ন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৬:৩১
Share:

বিয়ের আগে কী ভাবে নেবেন চুলের যত্ন? ছবি: সংগৃহীত।

বিয়ের দিন রূপকথার গল্পের নায়িকার মতো সেজে ওঠার সুপ্ত বাসনা থাকে মেয়েদের। তার জন্য শুধু মেকআপ করলেই হবে না। সুন্দর হয়ে উঠতে হবে ভিতর থেকে। ত্বকে জেল্লা আনার পাশাপাশি চুলেও চাই ঔজ্জ্বল্য। বিয়ের আগে অনেকেই পার্লারে গিয়ে হেয়ার স্পা, কেরাটিন এবং বিভিন্ন ধরনের ট্রিটমেন্ট করান। চুলের যত্নে সেগুলিই যথেষ্ট নয়। চুলের চাই বিশেষ যত্ন। নিয়মিত চুলের যত্নআত্তি না করলে কোমল, মসৃণ চুল পাওয়া সম্ভব নয়। বিয়ের আগে কী ভাবে নেবেন চুলের যত্ন?

Advertisement

চুলে নিয়মিত তেল

চুল ও মাথার ত্বকের জন্য তেল বেশ উপকারী। এছাড়া চুলে নিয়মিত তেল মালিশ করলে মনও হালকা হয়। এসেনশিয়াস অয়েল, নিম, মেথি, মধু মিশিয়ে চুলে মাখতে পারেন। এতে চুল ঘন ও একসঙ্গে ঝলমলে হয়ে উঠবে। আমলা বা তিসির তেল চুলের তেলের সঙ্গে মিশিয়ে হালকা মালিশ করুন। এতে চুলের পুষ্টি বৃদ্ধি পায়।

Advertisement

চুলের ডগা ছেঁটে রাখুন

নিয়মিত চুলের ডগা ছেঁটে নিলে চুল ভাল থাকে। চুলের ডগা ফেটে যাওয়ার হাত থেকে মুক্তি মেলে। পাতলা ও ছোট চুলের ক্ষেত্রে প্রতি চার থেকে ছয় সপ্তাহ অন্তর ডগা ছেঁটে নেওয়া জরুরি। এতে চুল যেমন তাড়াতাড়ি লম্বা হবে, তেমনই তা ঝরে যাওয়ার হাত থেকেও নিস্তার মিলবে।

ঘন ঘন শ্যাম্পু করলে চুলের স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়। ছবি: সংগৃহীত।

বেশি শ্যাম্পু নয়

ঘন ঘন শ্যাম্পু করলে চুলের স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়। তাই সপ্তাহে দু’বার শ্যাম্পু করাই ভাল। প্রয়োজনে চুলের তেলতেলে ভাব কাটাতে ড্রাই শ্যাম্পু ব্যবহার করা যায়। এতে তেল তেলে ভাব কেটে যায়। চুল ঘন দেখায়।

ডায়েটে নজর

বাইরে থেকে চুলের যত্নের পাশাপাশি ভিতর থেকে পরিচর্যারও প্রয়োজন। ডায়েটে রাখুন প্রোটিন, বায়োটিন ও প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড। চুলের বৃদ্ধি আর ঝলমলে ভাব অটুট থাকে এতে। চুলের বিবর্ণ চেহারা দূর করতে সবুজ শাকসবজি, ডিম, মাছ, বাদাম বেশ কার্যকরী। বায়োটিন, ফলিক অ্যাসিড, ওমেগা থ্রি, সিক্স, নাইন এবং অ্যামাইনো অ্যাসিডের সাপ্লিমেন্ট খেতে পারেন প্রয়োজনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement