Skincare with Potato

ত্বকের যাবতীয় সমস্যা দূর হতে পারে আলুর গুণে! কী ভাবে মাখতে হবে জানা আছে?

রাত জেগে সিরিজ় কিংবা সিনেমা দেখে যদি চোখের তলায় কালি পড়ে কিংবা যত্নের অভাবে ত্বক যদি নিষ্প্রাণ হয়ে পড়ে, এই সমস্যা দূর করতে নামীদামি প্রসাধনী ব্যবহার না করে আলু মাখতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৬:৪৮
Share:

আলু দিয়েই হোক ত্বকের যত্ন। ছবি: সংগৃহীত।

তরকারি, চচ্চড়ি, ঝোল পারলে ডাল কিংবা ঝাল— বাঙালি সব পদেই দু’টুকরো আলু গুঁজে দেয়। একেবারে কিছু না থাকলে আলুসেদ্ধ-ভাতেও বঙ্গজন তুষ্ট। সাধারণ গেরস্ত বাড়িতে ‘আলু মাহাত্ম্য’ নতুন নয়। তবে অনেকেই হয়তো জানেন না, এই সব্জিটি ত্বকের বহু সমস্যার ঘরোয়া টোটকা হয়ে উঠতেই পারে। রাত জেগে সিরিজ় কিংবা সিনেমা দেখে যদি চোখের তলায় কালি পড়ে কিংবা যত্নের অভাবে ত্বক যদি নিষ্প্রাণ হয়ে পড়ে, এই সমস্যা দূর করতে নামীদামি প্রসাধনী ব্যবহার না করে আলু মাখতে পারেন। কী ভাবে মাখবেন? জেনে নিন।

Advertisement

১) চোখের তলায় কালি, ফোলা ভাব কমানোর জন্য আলুর মাস্ক ভীষণ উপকারী। আলুর রসে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম। এই উপাদানগুলি চোখের তলায় কালচে দাগ, ফোলা ভাব কমাতে সাহায্য করে। আলু গ্রেট করে তা থেকে রস বার করে নিন। সেই রসে তুলো ভিজিয়ে চোখের তলায় দিয়ে রাখুন মিনিট কুড়ি। তার পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

২) ত্বকের জেল্লা ধরে রাখতে আলুর রস এবং টক দই মিশিয়ে মুখে মেখে নিন। এই দু’টি উপাদান ত্বক থেকে কালচে ছোপ, পিগমেন্টেশনের দাগ তুলতে সাহায্য করে। নিয়মিত মাখলে ধীরে ধীরে এই ধরনের দাগ হালকা হবে। টক দইয়ের সঙ্গে আলুর রস মিশিয়ে নিন। মিনিট পনেরো মুখে মেখে রাখুন। তার পর হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন।

Advertisement

বলিরেখার সমস্যা দূর করতে সাহায্য করে আলু। ছবি: সংগৃহীত।

৩) ত্বকের তারুণ্য ধরে রাখার নেপথ্যে রহস্য হল আর্দ্রতা বজায় রাখা। আলু এবং মধু দিয়ে তৈরি ঘরোয়া প্যাক এ ক্ষেত্রে দারুণ কাজের। ত্বকের টান টান ভাব বজায় রাখা কিংবা বলিরেখার সমস্যা দূর করতেও সাহায্য করে আলু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement