Copper Bottles Health Benefits

সুস্বাস্থ্যের জন্য রোজ তামার বোতলে জল খাচ্ছেন‌? কোন কোন ‌ভুল করলেই ফল হবে মারাত্মক

তামার পাত্রে জল খাওয়ার সময় নিজেদের অজান্তেই এমন কিছু ভুল আমরা করে ফেলি, যা থেকে বিপদ বেড়ে যায়। জেনে নিন, স্বাস্থ্যরক্ষার জন্য তামার বোতলে জল খাওয়ার আগে কোন কোন বিষয় মাথায় রাখবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৫:৪৯
Share:

তামার বোতলে জল খান সতর্ক হয়ে। ছবি: শাটারস্টক।

ইদানীং তামার পাত্র বা বোতলে জল খাওয়ার চল আবার বেড়েছে। সারা রাত তামার গ্লাসে জল রেখে, সকালে সেই জল খেয়ে নেওয়ার রেওয়াজ অনেক বাড়িতেই রয়েছে। তামার পাত্রের ব্যবহার থাইরয়েড, হার্টের সমস্যা, হজমের সমস্যার মতো বহু রোগ ঠেকিয়ে রাখতে পারে। হাড়ের স্বাস্থ্য, রক্তে লোহিত কণিকার মাত্রার ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তামা বা কপার।

Advertisement

এ ছাড়াও প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে, উচ্চ রক্তচাপ এবং বাতের ব্যথা নিয়ন্ত্রণে রাখতেও সমান উপকারী তামার পাত্রে রাখা জল। এ কথাও সত্যি যে শরীরে অতিরিক্ত পরিমাণে তামা প্রবেশ করলে তা থেকে কিন্তু বিষক্রিয়া হতে পারে। অন্য দিকে তামার পাত্রে জল খাওয়ার সময় নিজেদের অজান্তেই এমন কিছু ভুল আমরা করে ফেলি, যা থেকে বিপদ বেড়ে যায়। জেনে নিন, স্বাস্থ্যরক্ষার জন্য তামার বোতলে জল খাওয়ার আগে কোন কোন বিষয় মাথায় রাখবেন।

সারা দিন ধরে তামার বোতলে জল খাওয়া

Advertisement

উপকারের আশায় অনেকেই সারা দিন ধরে এই তামার বোতল থেকে জল খেয়ে থাকেন। এই অভ্যাস কিন্তু বিপদ বাড়িয়ে তোলে। সারা দিন ধরে তামার বোতলে রাখা জল খেলে পেটের সমস্যা, বমি হতে পারে। দীর্ঘ দিন ধরে এমন অভ্যাস চলতে থাকলে তা থেকে লিভার এবং কিডনি পর্যন্ত বিকল হয়ে যেতে পারে।

তামার বোতলে লেবুজল খাওয়া

সকালবেলা উষ্ণ জলে লেবুর রস এবং মধু দিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। কিন্তু এই মিশ্রণ তামার গ্লাসে রাখা বা খাওয়া যাবে না। লেবুতে থাকা অ্যাসিড, তামার সংস্পর্শে এলে বিক্রিয়া শুরু করে। যা পেটের জন্য বিপজ্জনক।

প্রতি দিন তামার বোতল ধোয়া

তামার বোতল পরিষ্কার করতে অনেকেই নুন, লেবুর রস ব্যবহার করেন। যার ফলে তামার গুণাগুণ নষ্ট হয়ে যায়। তাই প্রতি বার জল খাওয়ার পর তামার বোতল শুধু জল দিয়ে ধুয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement