Hair Care Drinks

পুজোর আগে চুলে আসবে ঝলমলে জেল্লা, শুধু চুমুক দিতে হবে চেনা পানীয়ে

প্রতি দিন গোছা গোছা চুল উঠতে থাকলে, এক সময় টাক পড়ে যেতে পারে। তাই আগে থেকে সুরক্ষা নেওয়া জরুরি। তার জন্য ভরসা রাখতে হবে কয়েকটি পানীয়ের উপর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫২
Share:

পুজোর আগেই চুলে আসবে জেল্লা। ছবি: সংগৃহীত।

বাজারচলতি প্রসাধনী থেকে ঘরোয়া টোটকা, চুলের ঘনত্ব বৃদ্ধির বহু চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন অনেকেই। সাময়িক সুফল পেলেও স্থায়ী কোনও সমাধান পাওয়া যায়নি। প্রতি দিন গোছা গোছা চুল উঠতে থাকলে, এক সময় টাক পড়ে যেতে পারে। তাই আগে থেকে সুরক্ষা নেওয়া জরুরি। তার জন্য ভরসা রাখতে হবে কয়েকটি পানীয়ের উপর।

Advertisement

১) চুলের যত্নে অন্যতম একটি উপকারী উপাদান। ভিটামিন বি এবং সি সমৃদ্ধ পালং শাক মাথার ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে। চুলের উপকারী উপাদান কেরাটিন ও কোলাজেন উৎপাদনেও দারুণ সাহায্য করে এই শাক। প্রতি দিন পালং শাকের রস খাওয়ার অভ্যাস চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

২)অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ শশা চুলের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে। শশাতে ভিটামিন এ-র পরিমাণ অনেক বেশি। শসা মাথার ত্বকে সেবাম উৎপন্ন করে। ফলে চুল আর্দ্র ও মসৃণ থাকে। চুল বড় করতে রোজের খাদ্যতালিকায় রাখতে পারেন শসা। তবে দ্রুত সুফল পেতে চাইলে শসা দিয়ে শরবতও তৈরি করে নিতে পারেন। শসার টুকরো, পুদিনাপাতা এবং জল মিক্সিতে ঘুরিয়ে নিলেই তৈরি শসার শরবত।

Advertisement

৩) খনিজ ও বিভিন্ন ধরনের ভিটামিন সমৃদ্ধ অ্যালো ভেরা শুধু ত্বক নয়, চুলের যত্নেও সমান ভাবে উপকারী। অ্যালো ভেরায় রয়েছে ভিটামিন এ, সি, এবং ই— যেগুলি চুলের যত্নে অপরিহার্য ভূমিকা পালন করে। চুলের যত্ন নিতে প্রতি দিন খালি পেটে অ্যালোভেরার শরবত খেলে সুফল পেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement