Dental Care

ব্রাশ করার পরই মুখ ধুয়ে ফেলেন? দাঁত, মাড়ির স্বাস্থ্য ভাল রাখতে এই অভ্যাস ছাড়তে হবে!

দাঁত মাজার পর সঙ্গে সঙ্গে জল দিয়ে মুখ ধুয়ে ফেললে দাঁতের হয়তো প্রত্যক্ষ ভাবে কোনও ক্ষতি হয় না। কিন্তু, মাজন ব্যবহারের উদ্দেশ্যও সফল হয় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৫:২৪
Share:

দাঁত মেজে মুখ ধোয়া যাবে না? ছবি: সংগৃহীত।

মুখের স্বাস্থ্য ভাল রাখতে নিয়ম করে দিনে দু’বার দাঁত মাজেন। মিনিট পাঁচেক ব্রাশ ঘষার পর মাজনের ফেনা ফেলে দিয়ে মুখ ধুয়ে ফেলেন। দাঁতের চিকিৎসকেরা বলছেন, দাঁত মাজার পর সঙ্গে সঙ্গে জল দিয়ে মুখ ধুয়ে ফেললে দাঁতের হয়তো প্রত্যক্ষ ভাবে কোনও ক্ষতি হয় না। কিন্তু, মাজন ব্যবহারের উদ্দেশ্যও সফল হয় না। নেটপ্রভাবী এবং চিকিৎসক সারা আলহাম্মাদি বলছেন, “দাঁত মাজার পর মুখ না ধুয়ে মাজনের অবশিষ্ট অংশ মুখের ভিতর রেখে দেওয়া কঠিন। তা সত্ত্বেও আমরা এই পন্থাটি অভ্যাস করার পরামর্শ দিই।”

Advertisement

দাঁত মেজে সঙ্গে সঙ্গে মুখ না ধুলে কী লাভ হবে?

দাঁতের চিকিৎসকেরা বলছেন, বেশি ক্ষণ দাঁতে মাজন রাখলে মাজনের কার্যক্ষমতা বৃদ্ধি পায়। এ জন্যেই জল দিয়ে মুখ ধুতে বারণ করা হয়। মাজনের মধ্যে যে ‘ফ্লুরাইড’ রয়েছে, তা দাঁতের ক্ষয় প্রতিরোধ করতে সাহায্য করে। দাঁতের ‘সেনসেটিভিটি’ অর্থাৎ শিরশিরানি জনিত সমস্যা রুখে দিতেও সাহায্য করে। মাড়ির সমস্যা নিয়ন্ত্রণে রাখতেও এই টোটকা বেশ কাজের।

Advertisement

ইংল্যান্ডের ন্যাশনাল হেল্‌থ সার্ভিস বলছে, দাঁত মাজার শেষে মুখের মধ্যে থাকা অতিরিক্ত ফেনা ফেলে দিয়ে কিছু ক্ষণ অপেক্ষা করলে আদতে লাভই হয়। অতিরিক্ত ফেনা ফেলে দেওয়ার পর মুখের মধ্যে মাজনের যেটুকু অংশ অবশিষ্ট থাকে, তাতে জল পড়লে ফ্লুরাইড দ্রবীভূত হয়ে যায়। ফলে তার কার্যক্ষমতা হ্রাস পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement