Acne Problem

খাওয়াদাওয়ার ভুলেই কি মুখ ভরে যাচ্ছে ব্রণয়? কোন খাবারগুলি খাওয়া কমাবেন?

ব্রণর ঝুঁকি কমাতে শাকসব্জি তো খাবেনই। সঙ্গে খাওয়াদাওয়ার বিষয়ে বাড়তি গুরুত্ব দিতে হবে। না হলে ব্রণর হাত থেকে নিষ্কৃতি নেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১৭:১৮
Share:

ব্রণর কারণ ঠিক কী? ছবি: সংগৃহীত।

ব্রণ হয় কেন? এর কোনও নির্দিষ্ট কারণ নেই। বিভিন্ন কারণে ব্রণ হতে পারে। চিকিৎসকেরা বলেন, খাওয়াদাওয়ার ধরনও ব্রণ হওয়ার নেপথ্যে থাকতে পারে। তাই ত্বক ব্রণ প্রবণ হলে খাওয়াদাওয়ার বিষয়ে নজর দেওয়া জরুরি। খাওয়াদাওয়া অভ্যাসে কিছু ভুল থাকার কারণে, ব্রণ হতে পারে। ব্রণর ঝুঁকি কমাতে শাকসব্জি তো খাবেনই। সঙ্গে খাওয়াদাওয়ার বিষয়ে বাড়তি গুরুত্ব দিতে হবে। না হলে ব্রণর হাত থেকে নিষ্কৃতি নেই।

Advertisement

জি.আই সমৃদ্ধ খাবার

উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স রয়েছে, এমন খাবার যত কম খাওয়া যায়, ততই শ্রেয়। পাউরুটি, প্রক্রিয়াজাত খাবার, সো়ডা গ্লাইসেমিক ইনডেক্স অনেক বেশি। এগুলি খেলে রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যায় সঙ্গে ব্রণও দেখা দেয়।

Advertisement

পুষ্টির ঘাটতি

জিঙ্ক, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিড্যান্ট আছে, এমন খাবার খেলে ব্রণ হওয়ার ঝুঁকি কমে। এই উপাদানগুলি শরীরে প্রদাহনাশ করে। এই পুষ্টিগুণগুলির ঘাটতি ব্রণর নেপথ্যে থাকতে পারে।

দুগ্ধজাত খাবার

দুগ্ধজাত খাবার খাওয়ার সঙ্গে ব্রণ হওয়ার একটা সংযোগ রয়েছে, বিভিন্ন গবেষণায় সেটা প্রমাণিত। দুগ্ধজাত খাবারে এমন কিছু হরমোন আছে, যা ত্বকের প্রদাহের কারণ হয়ে ওঠে। তা ছাড়া দুধে অ্যালার্জি থাকলেও সমস্যা হতে পারে।

ডোবা তেলে ভাজাভুজি

ডোবা তেলে ভাজা খাবারে স্যাচুরেটেড এবং ট্রান্স ফ্যাটের পরিমাণ বেশি। তেলে ভাজায় যত কামড় পড়বে, শরীরে ফ্যাটও তত জমা হতে থাকবে। ত্বক ভরে যাবে ব্রণয়। সেই কারণে ব্রণ কমাতে ভাজাভুজি কম খাওয়ার কথা বলেন চিকিৎ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement