Jewelry for Women

কালীপুজোর রাতে দীপিকার মতো ভারী কানের দুলে সাজবেন? কী কী রাখবেন সংগ্রহে জেনে নিন

গয়নার বাক্স ঘেঁটে কী কী বার করবেন তা যদি বুঝতে না পারেন,তা হলে দীপিকা পাড়ুকোনের সাজগোজ থেকে ধারণা নিতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১৬:১২
Share:

দীপাবলিতে কেমন কানের দুল পরবেন, দীপিকার দেখে শিখে নিন। ছবি: সংগৃহীত।

সামনেই কালীপুজো, ভাইফোঁটা। শাড়ি তো নিশ্চয়ই পরবেন। আর শাড়ির সঙ্গে মানানসই গয়না না হলে কী আর চলে। শাড়ি বাছার আগে কেমন গয়না পরবেন, কানের দুল কেমন হবে তা আগে থেকেই ঠিক করে রাখা দরকার। কালীপুজোর রাত ঝলমলে সাজগোজের জন্যই তোলা থাকে সারা বছর। ধরুন, আপনার কালীপুজোর সাজ একেবারে সাবেকি। চওড়া পাড়ের ঝলমলে রঙের শাড়ি পরে, চুলে এলো করে হাত খোঁপা বেঁধে, চোখে ঘন কাজলের রেখা টেনে তৈরি হবেন ভাবছেন, তা হলে ভারী কানের দুল তো পরতেই হবে। গয়নার বাক্স ঘেঁটে কী কী বার করবেন তা যদি বুঝতে না পারেন,তা হলে দীপিকা পাড়ুকোনের সাজগোজ থেকে ধারণা নিতে পারেন।

Advertisement

এখন আর শুধু কালবালা নয়, বিভিন্ন ধরনের কানের দুলের ট্রেন্ড চলছে। দেখেশুনে বেছে নিন।

মুক্তোর দুল

Advertisement

সাদা মুক্তোর চোকারের সঙ্গে ঝোলা মুক্তোর দুল যে কোনও শাড়ির সঙ্গেই মানানসই। দীপিকাকে বরাবরই জারদৌসি বা জামদানির সঙ্গে এমন কানের দুল পরতে দেখা গিয়েছে। কাতান বা ব্রোকেডের শাড়ির সঙ্গেও বেশ ভাল মানাবে মুক্তোর দুল।

চাঁদবালি

কেবল আলোর উৎসব বলেই নয়, বছরের পর বছর ধরে বাজারে এই দুলের চাহিদা তুঙ্গে। অর্ধচন্দ্রের নিপুণ নকশায় হিরে, দামি পাথর ও রত্ন শোভিত কানের দুল চাঁদবালি। যে কোনও উৎসবেই চাঁদবালি মানিয়ে যাবে।

কানপাশা

দীপাবলিতে যদি সাবেকি সাজে সাজতে চান তা হলে কানপাশা অবশ্যই রাখুন সংগ্রহে। দীপিকা তাঁর বিয়ের রিসেপশনে সোনালি সিল্কের শাড়ির সঙ্গে পরেছিলেন গলা ভরাট পান্নার চোকার আর কানে ছিল পান্নাখচিত বড় কানপাশা। কানের দুলের জায়গায় শোল্ডার ডাস্টার বা কান থেকে কাঁধ ছোঁওয়া ভারী দুলের চল। তবে গরমের কথা মাথায় রেখে কান ভরাট কানপাশাও মন্দ লাগবে না।

ঝুমকো

বহু বছর ধরেই সনাতনী সাজের সঙ্গে ঝুমকো দুল পছন্দ করেন মেয়েরা। এখন অবশ্য সবাই জিন্‌স আর কুর্তার সঙ্গেও পরে ফেলেন। কাঞ্জিভরম হোক বা তাঞ্চই বেনারসি, কানে থাকতেই পারে বড়সড় একটি ঝুমকো। কালীপুজোর রাতে শাড়ি পরুন বা লেহঙ্গা, ঝুমকো রাখতেই হবে নিজের সংগ্রহে।

কুন্দন

জমকালো জড়োয়া ও কুন্দনের সেট নিমেষে রাজকন্যার লুক নিয়ে আসবে। নানা ধরনের পাথর এবং সোনার পাত বসানো বসানো কুন্দনের দুল পেয়ে যাবেন অনেক দোকানেই। উজ্জ্বল রঙের লেহঙ্গা বা ঝলমলে শাড়ির সঙ্গে কুন্দনে সাজলে কালীপুজোর রাতে আপনিই হবেন মধ্যমণি।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement