ব্লাশের ছোঁয়ায় রূপটান দেখায় নিখুঁত, কিন্তু কোন ভুলে পুরো সাজটাই মাটি হতে পারে?

ব্লাশ ব্যবহার করলেই হল না, সঠিক পদ্ধতিও জানা প্রয়োজন। কী ভাবে ব্লাশ ব্যবহারের সাধারণ ভুল এড়ানো যাবে?

Advertisement
শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৮
Share:

গালে হালকা গোলাপি বা লালচে আভা, নাকেও তার ছোঁয়া। হালকা মেকআপ করলেও, ব্লাশের নিখুঁত কারিকুরিতে সাজ নজরকাড়া মনে হতে পারে। আবার ভুল জায়গায় ব্লাশ লাগালে, সাজ মাটি হতেও সময় লাগে না। সকলেই তো আর রূপটান শিল্পীদের মতো দক্ষ হাতে ব্লাশ ব্যবহার করতে পারেন না! তাই ভুলত্রুটি হতেই পারে। ব্লাশ ব্যবহারের এমন কয়েকটি সাধারণ ভুল কী ভাবে এড়ানো যায়, পরামর্শ দিয়েছেন আলিয়া ভট্ট, অনুষ্কা শর্মাদের রূপটান শিল্পী পুনীত বি সাইনি।

Advertisement

অতিরিক্ত নয়

অদক্ষ হাতে ব্লাশ ব্যবহার করতে হলে, প্রথমে তুলিতে অল্প পরিমাণে ব্লাশ নিতে হবে। তার পর প্রয়োজন মতো বার বার ব্যবহারে তা গাঢ় করে নেওয়া যেতে পারে। তবে প্রথম দফাতেই যদি মুখে অতিরিক্ত ব্লাশ লাগিয়ে ফেলেন, তা কিন্তু তুলির সাহায্যে ভাল করে ত্বকের সঙ্গে মিশিয়ে দিতে হবে। যদি সেটা সম্ভব না হয়, তা হলে ভিজে মেকআপ স্পঞ্জের সাহায্যে অতিরিক্ত ব্লাশ তুলে ফেলতে হবে।

Advertisement

সঠিক তুলি

ব্লাশের সঙ্গে যে ছোট্ট তুলি থাকে, সেটি কি ব্যবহার করেন? পুনীত বলছেন, ‘‘ব্লাশ সঠিক ভাবে ব্যবহারের জন্য ছোট্ট তুলি নয়, একটু মোটা, নরম ও ছড়ানো তুলি বেছে নিতে হবে এবং গালের সঠিক স্থানে ব্যবহার করতে হবে।’’

ক্রিম ব্লাশ মাখলে আঙুল দিয়েও কাজ হতে পারে। না হলে ভিজে স্পঞ্জ বা ক্রিম ব্লাশের জন্য নির্দিষ্ট তুলি বেছে নেওয়া দরকার। আঙুলের সাহায্যে ব্লাশ লাগালে, অবশ্যই পরিষ্কার হাতে মেকআপ করা প্রয়োজন। গালের ফোলা অংশটি থেকে উপরের দিকে কানের পাশ পর্যন্ত ব্লাশ লাগাতে হবে।

সঠিক রং

ট্রেন্ড বলেই যে কোনও রঙের ব্লাশ মেখে ফেললে, সাজ ভন্ডুল হতে বাধ্য। পুনিতের কথায়, এটা খুব সাধারণ ভুল। ত্বকের সঙ্গে কোনটা মানানসই তা বুঝতে হবে। প্রত্যেকের ত্বকের রং আলাদা। কারও ত্বকে গোলাপি ভাল লাগতে পারে, আবার উজ্জ্বল বর্ণ হলে ‘বার্ন্ট অরেঞ্জ’ ভাল লাগবে।

সঠিক ব্লাশ

মুখে মাখার কয়েক ঘণ্টা পরে কারও ব্লাশ ধেবড়ে যায়, কারও আবার মুখে ব্লাশের ছিটেফোঁটাও থাকে না। মরসুম, ত্বকের ধরন অনুযায়ী সঠিক ব্লাশ বেছে নেওয়ার পরামর্শ দিয়েছেন পুনীত। তিনি বলছেন, উষ্ণ ও আর্দ্র আবহাওয়া এবং তৈলাক্ত ত্বকের জন্য গুঁড়ো ব্লাশ ভাল। ক্রিম ব্লাশ শুষ্ক ত্বকের জন্য উপযোগী। দীর্ঘ ক্ষণ মুখে থাকে। আবার উষ্ণ আবহাওয়ায় জেল ব্লাশ ব্যবহার করা যেতে পারে।

ব্যবহারের পদ্ধতি

ব্লাশ টেনে টেনে না লাগিয়ে, তুলির সাহায্যে অল্প অল্প করে লাগিয়ে ত্বকে মিশিয়ে নিতে পারেন। আবার গুঁড়ো ব্লাশ ব্যবহার করলে যে কোনও ফাউন্ডেশন মাখলে চলবে মা। ম্যাট ফাউন্ডেশনের উপর সেটিং পাউডার মেখে নিতে হবে। তার পর ব্লাশ ব্যবহার করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement