Narendra Modi

প্রধানমন্ত্রী মোদীর জন্মদিন উপলক্ষে অজমের শরিফ দরগায় খোলা হবে নিরামিষ লঙ্গর

গত বছর থেকে মোদীর জন্মদিন উপলক্ষে লঙ্গরের আয়োজন শুরু হয়েছে, এ বছরেও সেই নিয়মই মেনে চলা হবে। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে এই বিশেষ ভোজ তৈরি করা হবে বিখ্যাত ‘শাহি দেগ’-এ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৫
Share:

মোদীর জন্মদিন উপলক্ষে বিশেষ নিরামিষ ভোজ আজমের শরিফে। ছবি: সংগৃহীত।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭৪তম জন্মদিন উপলক্ষে ১৭ সেপ্টেম্বর ৪০০০ কেজির বিশেষ নিরামিষ পদ পরিবেশন করা হবে অজমের শরিফ দরগায়। দরগার পক্ষ থেকে জানানো হয়েছে, এই পদটির মধ্যে থাকবে ভাত, খাঁটি ঘি আর শুকনো ফল। সেই দিন দরগায় আগত দর্শনার্থী ও দুঃস্থদের মধ্যে লঙ্গর থেকে এই খাবার বিতরণ করা হবে।

Advertisement

গত বছর থেকে মোদীর জন্মদিন উপলক্ষে এই সেবার আয়োজন শুরু হয়েছে, এ বছরেও সেই নিয়মই মেনে চলা হবে। মোদীর জন্মদিন উপলক্ষে এই বিশেষ পদটি তৈরি করা হবে বিখ্যাত ‘শাহি দেগ’-এ। প্রধানমন্ত্রীর দীর্ঘায়ুর কামনা করে প্রার্থনার পর সকাল ঠিক সাড়ে ১০টার সময় নিরামিষ এই পদটি তৈরির প্রক্রিয়া শুরু হবে দরগায়।

'শাহি দেগ' হল বিরাট মাপের রান্নার পাত্র, যেখানে ৪০০০ থেকে ৫০০০ কেজি পর্যন্ত খাবার তৈরি করা যায়। ৫০০ বছর ধরে পদটি তৈরির জন্য এই পাত্রটি ব্যবহার করা হয়। রাত থেকেই চলবে কাওয়ালি গান, দরগা প্রাঙ্গণে জড়ো হবেন ইসলাম বিশ্বাসীরা, পাঠ করা হবে কোরান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement