Rahul Gandhi

মাইক বন্ধ করেন কে? প্রশ্ন রাহুলের

লোকসভায় আজও রাহুলের মাইক্রোফোন বন্ধ নিয়ে বিতর্ক তৈরি হল। আজ লোকসভায় তিনি নিট কেলেঙ্কারি নিয়ে আলোচনার দাবি জানাচ্ছিলেন। সেই সময় তাঁর মাইক বন্ধ হয়ে যাওয়ায় রাহুল ফের প্রশ্ন তুলেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ০৮:৫২
Share:

সংসদে রাহুল গান্ধী। ছবি: পিটিআই।

সংসদের মাইক্রোফোন কার নিয়ন্ত্রণে থাকে? বিরোধীদের মাইক্রোফোনই কেন বন্ধ হয়ে যায়?— আজ লোকসভায় দাঁড়িয়ে এই প্রশ্ন তুললেন বিরোধী দলনেতা রাহুল গান্ধী।

Advertisement

লোকসভায় আজও রাহুলের মাইক্রোফোন বন্ধ নিয়ে বিতর্ক তৈরি হল। আজ লোকসভায় তিনি নিট কেলেঙ্কারি নিয়ে আলোচনার দাবি জানাচ্ছিলেন। সেই সময় তাঁর মাইক বন্ধ হয়ে যাওয়ায় রাহুল ফের প্রশ্ন তুলেছেন। গত সপ্তাহেও তিনি একই অভিযোগ তুলেছিলেন। এ নিয়ে প্রশ্নের মুখে লোকসভার স্পিকার ওম বিড়লা গত সপ্তাহে বলেছিলেন, তাঁর কাছে মাইকের সুইচ থাকে না। আজ ফের প্রশ্ন ওঠায় বিড়লা তিনি বলেন, ‘‘এটা লোকসভার স্পিকারের পদের গরিমার প্রশ্ন। যাঁরা স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিত্ব করেন, তাঁরা জানেন, স্পিকারের টেবিলে কোনও মাইকের বোতাম থাকে না।’’

যদিও লোকসভার সচিবালয়ের বক্তব্য, স্পিকারের নির্দেশ মতো কন্ট্রোল রুম থেকে মাইক বন্ধ বা চালু হয়।

Advertisement

আজ রাষ্ট্রপতির ভাষণের উপরে বিতর্কের সময় রাহুলের বক্তৃতার সময়ও একই প্রশ্ন উঠেছে। বিরোধী দলনেতা ফের অভিযোগ তুলেছেন, তিনি অযোধ্যায় বিজেপির হারের প্রশ্ন তুললেই মাইক বন্ধ হয়ে যাচ্ছে। স্পিকার ফের দাবি করেছেন, তিনি মাইক বন্ধ করেন না। তিনি কাউকে বলার সুযোগ দিলে তাঁর মাইক চালু হয়। রাহুলের পাল্টা, তা হলে তাঁর মাইক বন্ধ করছে কে?

রাহুল বক্তৃতার সময় লোকসভায় লাগানো সংসদ টিভির বড় পর্দা দেখিয়ে বলেন, তাঁর মুখ থেকে ক্যামেরাও সরে গিয়েছে। এর পরেই পর্দায় ফের রাহুলকে দেখা যায়। বিরোধী দলনেতা বলেন, তিনি শিবের ছবি দেখালেই ফের ক্যামেরা সরে যাবে। তা-ই হয়। রাহুল শিবের ছবি দেখাতেই পর্দায় বিড়লাকে দেখা যায়। স্পিকার অভিযোগ তোলেন, রাহুল নিয়মের বিরুদ্ধে গিয়ে শিবের ছবি দেখাচ্ছেন। সংসদে কোনও ছবি দেখানো যায় না। রাহুল প্রশ্ন তোলেন, সংসদে কি শিবের ছবি দেখানো মানা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement