Ram Mandir Inauguration

২০ হাজার বিশিষ্ট অতিথিকে দেওয়া হবে মহাপ্রসাদ! কী কী থাকবে বাক্সে?

বাদামি রঙের কাগজের ব্যাগে লালচে মেরুন রঙের কার্ড বোর্ডের বাক্সটি তুলে দেওয়া হবে অতিথিদের হাতে। এইসব অতিথির মধ্যে যেমন রয়েছেন রাজনৈতিক ব্যক্তিত্ব, তেমনই রয়েছেন সিনেমা জগৎ, ক্রীড়া জগতের তারকারাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ২৩:১৭
Share:

রাম মন্দির। ছবি: সংগৃহীত।

সোমবার রাম মন্দিরের উদ্বোধনে আগত অতিথি এবং সাধু সন্তদের প্রত্যেককে দেওয়া হবে একটি করে বাক্স। সেই বাক্সে প্রসাদের মিষ্টি ছাড়াও থাকবে আরও বেশ কিছু পুজোর জিনিসপত্র। সেগুলি কী কী? অনুষ্ঠানের আগের রাতেই একটি ভিডিয়োতে প্রকাশ্যে এসেছে সেই বাক্সের ভিতরের ছবি।

Advertisement

বাদামি রঙের কাগজের ব্যাগে লালচে মেরুন রঙের কার্ড বোর্ডের বাক্সটি তুলে দেওয়া হবে অতিথিদের হাতে। এইসব অতিথির মধ্যে যেমন রয়েছেন রাজনৈতিক ব্যক্তিত্ব, তেমনই রয়েছেন সিনেমা জগৎ, ক্রীড়া জগতের তারকারাও। এ ছাড়া দেশের বিভিন্ন প্রান্তের ধর্মীয় প্রতিষ্ঠানের প্রধান এবং সামাজিক বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট জনেদেরও আমন্ত্রণ জানানো হয়েছে অযোধ্যায়। তাঁদের জন্যই বিশেষ ভাবে তৈরি করা হয়েছে রামমন্দিরের মহাপ্রসাদের বাক্সটি।

বাক্সের উপরে রয়েছে সোনালি রঙের রাম মন্দিরের ছবি। ডালা খুললেই দেখা যাবে ছোট ছোট খোপে রাখা নানারকম জিনিস। সেগুলি কী? তার মাহাত্ম্যই বা কিসে, তা স্পষ্ট করে লেখা রয়েছে বাক্সের ঢাকনার নীচে— ‘‘কন্দমূল, সরযূ নীর, কুমকুম এবং রুদ্রাক্ষ’’

Advertisement

তবে এ ছাড়াও আরও অনেককিছুই রয়েছে বাক্সের ভিতরে। যেমন দেশি ঘি, পাঁচ রকমের শুকনো ফল, বেসন এবং চিনি দিয়ে বানানো লাড্ডু। হাতের কব্জিতে বাঁধার জন্য লাল রঙের তাগা, সুপুরি এবং না ভাঙ্গা চল যাকে ‘অক্ষত’ বলা হয়। এর সঙ্গেই একটি ছোট বোতলে সরযূ নদীর জল, একটি কৌটোয় সিঁদুর, রুদ্রাক্ষ আরও একটি কৌটোয় এবং একটি ছোট্ট বাক্সে ভরা রাম কন্দ মূল। রাম ভক্তদের বিশ্বাস বনবাসে থাকাকালীন এই মূল খেয়ে ক্ষুধা নিবৃত্ত করেছিলেন স্বয়ং রাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement