Snake

সাপের কামড়ে মৃত্যু যুবকের, চিতাতেই ঘাতককে পুড়িয়ে মারলেন গ্রামবাসীরা

কোরবার সাব-ডিভিশনাল অফিসার আশিস খেলোয়াড় জানান, এই নিয়ে গ্রামবাসীদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা হবে না। তবে তিনি মনে করেন, সাপ নিয়ে সাধারণ মানুষকে সচেতন এবং শিক্ষা দেওয়া প্রয়োজন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১১
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

সাপের কামড়ে মৃত্যু হয়েছে ২২ বছরের এক যুবকের। গ্রামবাসীরা শেষকৃত্যের সময় তাঁর চিতাতেই জীবিত পুড়িয়ে দিলেন সাপটিকে। ছত্তীসগঢ়ের কোরবা জেলার ঘটনা। গ্রামবাসীদের একাংশের দাবি, বিষধর সাপের আতঙ্কে ভুগতেন অনেকেই। সে কারণেই পুড়িয়ে দেওয়া হয়েছে।

Advertisement

রবিবার এই ঘটনা হয়েছে কোরবায়। বেশ কিছু ভিডিয়ো প্রকাশ্যে এসেছে (আনন্দবাজার অনলাইন তার সত্যতা যাচাই করেনি)। একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, কয়েক জন গ্রামবাসী সাপটিকে দড়ি দিয়ে বেঁধে নিয়ে যাচ্ছেন। প্রশাসনের তরফে জানানো হয়েছে, মৃতের নাম দীগেশ্বর রথিয়া। বইগামার গ্রামের বাসিন্দা তিনি। শনিবার রাতে ঘুমাবেন বলে বিছানা করছিলেন তিনি। সে সময় কামড়ে দেয় সাপটি। সঙ্গে সঙ্গে তাঁকে কোরবার সরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। রবিবার সকালে তাঁর মৃত্যু হয়। ময়নাতদন্তের পর তাঁর দেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়।

এর পরেই গ্রামবাসীরা সেই সাপটিকে ধরে ফেলেন। তাঁরা সেটিকে একটি ঝুড়ি চাপা দিয়ে রেখে দেন। রথিয়ার শেষযাত্রায় সেই সাপটিকেও দড়ি বেঁধে নিয়ে যান তাঁরা। এর পর যুবকের চিতাতেই পুড়িয়ে দেন। তাঁদের দাবি, সাপটি আরও কাউকে কামড়াতে পারে— এই আশঙ্কায় পুড়িয়ে দেওয়া হয়েছে। কোরবার সাব-ডিভিশনাল অফিসার আশিস খেলোয়াড় জানান, এই নিয়ে গ্রামবাসীদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা হবে না। তবে তিনি মনে করেন, সাপ নিয়ে সাধারণ মানুষকে সচেতন এবং শিক্ষা দেওয়া প্রয়োজন। এ ভাবে মারা হতে থাকলে এক সময় বিলুপ্ত হয়ে যেতে পারে এই প্রাণী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement