Jammu and Kashmir

কাশ্মীরে ফের জঙ্গিদের নিশানায় ভিন্‌রাজ্যের বাসিন্দা, পুলওয়ামায় গুলিবিদ্ধ পরিযায়ী শ্রমিক

গত দু’সপ্তাহে কাশ্মীরে ভিন্‌রাজ্যের তিন বাসিন্দার উপরে হামলা চালাল জঙ্গিরা। তবে এই ঘটনার নেপথ্যে কোন জঙ্গি সংগঠন রয়েছে, তা এখনও স্পষ্ট নয়। তল্লাশি অভিযান শুরু করেছে কেন্দ্রীয় বাহিনী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৩:৩৫
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

কাশ্মীরে ফের জঙ্গিদের নিশানায় ভিন্‌রাজ্যের বাসিন্দা। বৃহস্পতিবার সকালে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গিদের গুলিতে গুরুতর আহত হন উত্তরপ্রদেশ থেকে যাওয়া এক পরিযায়ী শ্রমিক। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, আহত যুবকের নাম শুভম কুমার। তিনি আদতে উত্তরপ্রদেশের বিজনৌরের বাসিন্দা।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, পুলওয়ামা জেলার ত্রাল এলাকায় বাতাগুন্ড গ্রামে ওই পরিযায়ী শ্রমিককে লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা। হাতে গুলি লাগে ওই যুবকের। পরে তাঁকে স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়। এখন তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানানো হয়েছে।

এই নিয়ে গত দু’সপ্তাহে কাশ্মীরে ভিন্‌রাজ্যের তিন বাসিন্দার উপরে হামলা চালাল জঙ্গিরা। তবে এই ঘটনার নেপথ্যে কোন জঙ্গি সংগঠন রয়েছে, তা এখনও স্পষ্ট নয়। ওই গ্রাম এবং সংশ্লিষ্ট এলাকায় তল্লাশি অভিযান শুরু করেছে কেন্দ্রীয় বাহিনী।

Advertisement

রবিবার গান্ডেরবাল জেলার সোনমার্গে জঙ্গি হানায় মৃত্যু হয় অন্তত সাত জনের। মৃতদের মধ্যে ছিলেন ছ’জন শ্রমিক এবং এক চিকিৎসক। হামলার দায় স্বীকার করে ‘দ্য রেজিস্ট্যান্স ফ্রন্ট’ (টিআরএফ) নামে এক জঙ্গিগোষ্ঠী। পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবা থেকে এই সংগঠনের জন্ম। কাশ্মীর উপত্যকায় এর আগেও একাধিক নাশকতামূলক কাজে নাম জড়িয়েছিল টিআরএফের। কাশ্মীর উপত্যকায় রাজনৈতিক টালমাটাল পরিস্থিতির সময় মাথাচাড়া দিয়ে উঠেছিল এই জঙ্গিগোষ্ঠী।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement