Narendra Modi

ভারতে প্রত্যর্পণের বিরুদ্ধে বিজয় মাল্যকে আবেদন করার অনুমতি দিল লন্ডনের আদালত

প্রত্যর্পণ প্রক্রিয়ার বিরুদ্ধে ব্রিটেন হাইকোর্টে আবেদন করেছিলেন মাল্য। কিন্তু লোকসভা নির্বাচনের ঠিক আগে তাঁর সেই আবেদন খারিজ হয়ে যায়।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০২ জুলাই ২০১৯ ২১:৩৪
Share:

আদালত থেকে বেরনোর সময় বিজয় মাল্য। ছবি: এপি।

আপাতত খানিকটা হলেও স্বস্তি পেলেন ব্যাঙ্ক দুর্নীতি-কাণ্ডে দেশত্যাগী ব্যবসায়ী বিজয় মাল্য। ভারতে প্রত্যর্পণের বিরুদ্ধে আদালতে আবেদন জানাতে পারবেন তিনি। মঙ্গলবার এমনটাই জানিয়ে দিল লন্ডনের দ্য রয়্যাল কোর্টস অব জাস্টিস।

Advertisement

ন’হাজার কোটি টাকার ব্যাঙ্ক দুর্নীতি মামলায় অভিযুক্ত বিজয় মাল্য। ২০১৬ থেকে লন্ডনেই রয়েছেন তিনি। টানা এক বছর শুনানি শেষে গত ডিসেম্বরে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালত মাল্যকে প্রত্যর্পণের নির্দেশ দেয়। চলতি বছরের ফেব্রুয়ারিতে সেই সংক্রান্ত নথিতে সই করেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ, যাতে মাল্যের বিরুদ্ধে জালিয়াতি এবং টাকা নয়ছয় মামলায় পদক্ষেপ করা যায়।

সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে প্রত্যর্পণ প্রক্রিয়ার বিরুদ্ধে ব্রিটেন হাইকোর্টে আবেদন করেছিলেন মাল্য। কিন্তু লোকসভা নির্বাচনের ঠিক আগে তাঁর সেই আবেদন খারিজ হয়ে যায়। পরে মৌখিক শুনানির আবেদন জানিয়েছিলেন তিনি। এ দিন দ্য রয়্যাল কোর্টস অব জাস্টিসে বিচারপতি জর্জ লেগ্যাট এবং অ্যান্ড্রু পপলওয়েলের কাছে বিষয়টি নিয়ে শুনানি ছিল।

Advertisement

আরও পড়ুন: ইসকনের রথযাত্রায় এ বার বিশেষ অতিথি নুসরত​

আরও পড়ুন: উচ্চমাধ্যমিকের পরীক্ষার খাতা এ বার দেখতে পাবেন পরীক্ষার্থীরা​

বিচারপতিদের সামনে মাল্যর আইনজীবী আনন্দ দুবে যুক্তি দেখান, কিংফিশার সংস্থার অবস্থা সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল ছিল ঋণদাতা ব্যাঙ্কগুলি। টাকা ফিরে পাওয়ার নিশ্চয়তা যে নেই, তা-ও জানা ছিল তাদের। বিজয় মাল্যর তরফে যে নথিপত্র জমা করা হয়, সেগুলি গুরুত্ব দিয়ে দেখা হয়নি বলেও অভিযোগ তোলেন তিনি। তার পরেই মাল্যকে প্রত্যর্পণের বিরুদ্ধে আবেদন জানানোর অনুমতি দেন ওই দুই বিচারপতি। এ বার ব্রিটেনের হাইকোর্টে প্রত্যর্পণের বিরুদ্ধে মাল্যর আবেদনের নিয়মিত শুনানি শুরু হবে।

এ দিন তবে মৌখিক শুনানিতে আর্জি খারিজ হয়ে গেলেও, মাল্যর কাছে আরও রাস্তা খোলা ছিল বলে দাবি বিশেষজ্ঞদের। তেমন হলে আন্তর্জাতিক আদালত বা আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনে যেতে পারতেন তিনি বলে ওই বিশেষজ্ঞদের দাবি।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement