UAPA

অধ্যাপকের বিরুদ্ধে ইউএপিএ

উদয় রেড্ডি নামে ওই অধ্যাপকের বিরুদ্ধে সমাজমাধ্যমে বিদ্বেষ ছড়ানো, সাম্প্রদায়িক মন্তব্য করা ও ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ রুজু করা হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ০৮:৩৮
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

মণিপুর নিয়ে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের এক ভারতীয় অধ্যাপকের বিরুদ্ধে এফআইআর হল ইম্ফলে। উদয় রেড্ডি নামে ওই অধ্যাপকের বিরুদ্ধে সমাজমাধ্যমে বিদ্বেষ ছড়ানো, সাম্প্রদায়িক মন্তব্য করা ও ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ রুজু করা হয়েছিল। পুলিশ সেই সঙ্গে ইউএপিএ ধারাও যোগ করেছে এফআইআরে। অভিযোগে বলা হয়েছে, রেড্ডির সঙ্গে কানাডার খলিস্তানি সংগঠন ও মণিপুরের ‘মাদক-সন্ত্রাসবাসী’ (ইঙ্গিত কুকিদের দিকে) গোষ্ঠীর
যোগাযোগ রয়েছে। ভারতে তাঁর এক্স অ্যাকাউন্ট আটকে দেওয়া (উইদহোল্ড) হয়েছে।

Advertisement

এ দিকে, এনপিপি-র জাতীয় সহ-সভাপতি ওয়াই জয়কুমার বলেছেন, তিন মাসের মধ্যে মণিপুরের সমস্যার সমাধান না হলে তাঁদের সাত বিধায়ক সরকার থেকে সমর্থন প্রত্যাহার করবেন। এনপিপি মেঘালয় ও মণিপুরে বিজেপি সরকারের শরিক। কিন্তু জয়কুমার জানান, দলের সাধারণ পরিষদের বৈঠকে উত্তর-পূর্বের প্রতি বিজেপির বিমাতৃসুলভ মনোভাবের সমালোচনা হয়েছে। বলা হয়েছে, এই জন্যই বিজেপি-সমর্থিত কোনও প্রার্থী লোকসভা ভোটে মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুরে জিততে পারেননি। বহিরাগত জঙ্গি, অনুপ্রবেশ, মাদক সাম্রাজ্য ঠেকাতেও কেন্দ্র ব্যর্থ।

মণিপুরে নেতৃত্ব বদলের সম্ভাবনা উড়িয়ে মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ বলেছেন, ‘‘রাজ্য সঙ্কটকালে চলছে। তাই এখন পালানো নয়, নেতৃত্বকে শক্তিশালী করতে হবে।’’ তাঁর পদত্যাগের সম্ভাবনা বা মণিপুরের পরিস্থিতি নিয়ে যেন ভুল সংবাদ ছাপা না হয়, এই মর্মে বীরেন সংবাদমাধ্যমকে সতর্ক করেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement