News Of The Day

ওয়েনাড়ে মৃত্যুমিছিল। টলিপাড়ার বিশ্বাস-অবিশ্বাস। অ-‘ন্যায়’ বিতর্ক। লোকসভার তর্ক। আর কী কী

প্রশাসন মনে করছে, ধ্বংসস্তূপের নীচে এখনও চাপা পড়ে রয়েছেন বহু মানুষ। বিপর্যয়ের এই আবহে মৌসম ভবন জানিয়ে দিল, বৃষ্টি এখনই থামছে না কেরলে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত তা চলবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ০৭:০৯
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ওয়েনাড় থেকে মঙ্গলবার রাত পর্যন্ত উদ্ধার হয়েছে ১০৬ জনের দেহ। প্রশাসন মনে করছে, ধ্বংসস্তূপের নীচে এখনও চাপা পড়ে রয়েছেন বহু মানুষ। বিপর্যয়ের এই আবহে মৌসম ভবন জানিয়ে দিল, বৃষ্টি এখনই থামছে না কেরলে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত তা চলবে। ভারী বৃষ্টি, দুর্যোগ মাথায় নিয়েই পুলিশ, প্রশাসন, বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গে উদ্ধারে নেমেছে সেনাবাহিনী। বায়ুসেনা বাহিনীর হেলিকপ্টারও ব্যবহার করা হচ্ছে। তবে ধসের কারণে রাস্তাঘাট ভেঙে পড়ায় বহু এলাকায় পৌঁছতে পারেনি উদ্ধারকারী দল। প্রশাসনের আশঙ্কা, বৃদ্ধি পেতে পারে মৃতের সংখ্যা।

Advertisement

বিপর্যস্ত ওয়েনাড়ে যেতে পারেন রাহুল-প্রিয়ঙ্কা, মৃতের সংখ্যা কোথায় থামবে?

আজ ওয়েনাড়ে যেতে পারেন রাহুল গান্ধী এবং প্রিয়ঙ্কা গান্ধী। কেরলের কংগ্রেস সাংসদ কেসি বেণুগোপাল মঙ্গলবার এ কথা জানিয়েছেন। লোকসভার বিরোধী দলনেতা রাহুলের সদ্য-প্রাক্তন লোকসভা কেন্দ্র এই ওয়েনাড়। রাজ্যে পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। আজ ওয়েনাড়ের পরিস্থিতির দিকে নজর থাকবে।

Advertisement

জটিলতা কাটিয়ে টালিগঞ্জের স্টুডিয়োয় কি শুটিং শুরু হবে?

সোমবার থেকে তালা বন্ধ স্টুডিয়োপাড়ায়। কর্মবিরতির প্রায় ৪৮ ঘণ্টা পেরিয়ে ফিরল স্বস্তি। সৌজন্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ থেকে শুটিং শুরু হবে টলিপাড়ায়। কিন্তু ক’টা থেকে শুটিং শুরু হবে তা এখনও অজানা। আজ নজর থাকবে এই খবরে।

বিধানসভায় ন্যায় সংহিতা-সহ তিন আইন নিয়ে আলোচনা

বিধানসভার অধিবেশন বসবে আজও। প্রথমার্ধে তৃণমূল ও বিজেপির বিধায়কেরা প্রশ্নোত্তর পর্বে অংশ নেবেন। এর পরেই মুলতুবি প্রস্তাব ও দৃষ্টি আকর্ষণ পর্ব। অধিবেশনের দ্বিতীয়ার্ধে ন্যায় সংহিতা-সহ তিন ফৌজদারী আইনের বিরুদ্ধে শাসকদলের আনা প্রস্তাব নিয়ে আলোচনা হবে। তবে এই আলোচনা আজ শেষ হবে না। বৃহস্পতিবার দ্বিতীয় দফায় আলোচনা করে তা শেষ করা হবে বলে বিধানসভা সূত্রে খবর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংসদে বাজেট বিতর্ক, সরব হবেন বিরোধীরা

সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশ করার পর সরকার ও বিরোধীদলগুলির সাংসদেরা এর পক্ষে-বিপক্ষে বক্তৃতা করেন। গতকাল অর্থমন্ত্রী তাঁর জবাবি ভাষণে স্পষ্ট করেন, যে সব রাজ্যের নাম বাজেট বক্তৃতায় ছিল না তারা বরাদ্দ-বঞ্চিত হবে না। সেই সঙ্গে তিনি পূর্ববর্তী সরকারগুলির বাজেট পরিসংখ্যান তুলে ধরে বিরোধীদের তোপ দাগেন। আজও সংসদে বিতর্ক চলবে।

দক্ষিণের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস

গত কয়েক দিন ধরেই রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। কোথাও ঝিরিঝিরি, কোথাও আবার মুষলধারে বৃষ্টি চলছে। তবে সে ভাবে ভারী বৃষ্টি হয়নি কোনও জেলাতেই। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কমবেশি প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস থাকছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই আকাশ মেঘলা থাকবে। অন্য দিকে, অগস্টের শুরুতে উত্তরবঙ্গেও বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement