Meghalaya TMC

ভোট ঘোষণা হয়নি, কিন্তু মেঘালয়ের উপনির্বাচনে প্রার্থী ঘোষণা তৃণমূলের, কাকে টিকিট?

নির্বাচন কমিশন এখনও ভোটের দিনক্ষণ ঘোষণা করেনি। কিন্তু তার অপেক্ষা না করে একটি বিধানসভার উপনির্বাচনে তৃণমূল টিকিট দিয়েছে সাধিয়ারানি এম সাংমাকে। জানা গিয়েছে, তিনি সম্পর্কে মুকুল সাংমার ভ্রাতৃবধূ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৭:৫৯
Share:

—প্রতীকী ছবি।

বৃহস্পতিবারই তৃণমূলের মুকুল সাংমা মেঘালয় বিধানসভার বিরোধী দলনেতার মর্যাদা পেয়েছেন। তার পর শুক্রবার উত্তর-পূর্বের এই রাজ্যটির একটি বিধানসভার উপনির্বাচনের জন্য প্রার্থী ঘোষণা করে দিল বাংলার শাসকদল। যদিও নির্বাচন কমিশন এখনও ভোটের দিনক্ষণ ঘোষণা করেনি। কিন্তু তার অপেক্ষা না করে গামবেগ্রে বিধানসভার উপনির্বাচনে তৃণমূল টিকিট দিয়েছে সাধিয়ারানি এম সাংমাকে। জানা গিয়েছে, তিনি সম্পর্কে মুকুলের ভ্রাতৃবধূ।

Advertisement

২০২৩ সালের মেঘালয় বিধানসভা ভোটে গামবেগ্রে কেন্দ্রে কংগ্রেসের টিকিটে জিতেছিলেন সালেং এ সাংমা। ২০২৪ সালের লোকসভা ভোটে সেই সালেংকেই তুরা লোকসভা কেন্দ্রে প্রার্থী করেন সনিয়া গান্ধী, রাহুল গান্ধীরা। তুরা থেকে জিতে লোকসভার সাংসদ হয়েছেন সালেং। তাঁর জন্য গামবেগ্রে আপাতত বিধায়ক-শূন্য। সেই কেন্দ্রে উপনির্বাচন অনিবার্য। সেই কেন্দ্রেই আগেভাগে প্রার্থী ঘোষণা করে দিল তৃণমূল। বাংলার শাসকদল সূত্রে খবর, আগে থেকে যাতে প্রচার শুরু করা যায়, সেই কারণেই ভোট ঘোষণার আগেই প্রার্থী ঘোষণা করে দেওয়া হল।

মেঘালয়ে এখন একমাত্র কংগ্রেস বিধায়ক রনি ভি লিংডোর সমর্থন নিয়ে উত্তর-পূর্বের পাহাড়ি রাজ্যের বিধানসভায় বিরোধী দলনেতার মর্যাদা পেয়েছেন তৃণমূলের মুকুল। মেঘালয় বিধানসভায় মোট আসন ৬০টি। নিয়মানুযায়ী বিরোধী দলনেতার মর্যাদা পেতে গেলে ১০ ভাগের এক ভাগ (৬টি) আসন পেতে হয়। তৃণমূলের রয়েছে পাঁচটি আসন। তৃণমূলকে সমর্থন করেন কংগ্রেসের লিংডো।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement