NEET PG

‘বিপন্ন করা যায় না দু’লক্ষ পরীক্ষার্থীর ভবিষ্যৎ’! নিট-পিজি স্থগিতের আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

গত ৫ জুলাই নিট-পিজির আয়োজক প্যানেল ‘দ্য ন্যাশনাল বোর্ড অফ এগ্‌জ়ামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস’ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে, আগামী ১১ অগস্ট দু’দফায় ওই পরীক্ষা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৬:৫০
Share:

—প্রতীকী ছবি।

ডাক্তারির স্নাতকোত্তর স্তরের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা (নিট-পিজি) স্থগিত রাখার আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এ বিষয়ে চার পরীক্ষার্থীর আর্জি খারিজ করে শুক্রবার শীর্ষ আদালত বলেছে, ‘‘দু’লক্ষ পরীক্ষার্থীর ভবিষ্যৎ অন্ধকারে ঠেলে দেওয়া যায় না।’’

Advertisement

গত ৫ জুলাই নিট-পিজির আয়োজক প্যানেল ‘দ্য ন্যাশনাল বোর্ড অফ এগ্‌জ়ামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস’ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে, আগামী ১১ অগস্ট দু’দফায় ওই পরীক্ষা হবে। সেই বিজ্ঞপ্তিকেই চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন চার পরীক্ষার্থী। তার আগে কেন্দ্রীয় সরকার এবং এনবিই (দ্য ন্যাশনাল বোর্ড অফ এডুকেশন)-এর সূত্রে জানা যায়, প্রশ্ন ফাঁসের ঝুঁকি এড়াতে পরীক্ষার দু’ঘণ্টা আগে প্রশ্নপত্র তৈরি করার কথা ভাবা হচ্ছে।

প্রসঙ্গত, গত ২৩ জুন নিট-পিজি হওয়ার কথা ছিল দেশ জুড়ে। কিন্তু আচমকাই পরীক্ষার ২৪ ঘণ্টা আগে তা স্থগিত করে দেওয়া হয়। তার পরেই জল্পনা শুরু হয়, প্রশ্ন ফাঁস হওয়ার কারণেই পরীক্ষা স্থগিত করা হয়েছে। গত ২৩ জুলাই সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজির ২০২৪ সালের পরীক্ষা পুরোপুরি বাতিলের আবেদন খারিজ করেছিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ এ সংক্রান্ত নির্দেশ ঘোষণা করতে গিয়ে বলেছিলেন, ‘‘রেকর্ডে থাকা নথিগুলি প্রশ্নপত্রের পদ্ধতিগত ফাঁসের ইঙ্গিত দেয় না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement