UGC NET

এই পর্যায়ে আর হস্তক্ষেপ নয়, ইউজিসি-নেট বাতিলকে চ্যালেঞ্জ করে মামলা খারিজ করে দিল শীর্ষ আদালত

১৮ জুন ইউজিসি-নেট পরীক্ষা হয়েছিল। পরের দিনই সেই পরীক্ষা বাতিল করা হয়। আগামী ২১ অগস্ট পুনরায় পরীক্ষা হওয়ার কথা। এই অবস্থায় আদালত কোনও হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৪:৩২
Share:

ইউজিসি-নেট বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

ইউজিসি-নেট পরীক্ষা বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে জনস্বার্থ মামলা হয়েছিল শীর্ষ আদালতে। সোমবার সেই মামলা খারিজ করে দিল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পার্দিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ জানিয়ে দিয়েছে, এই পর্যায়ে এসে পরীক্ষা ব্যবস্থায় আর হস্তক্ষেপ করা হবে না। তিন বিচারপতির বেঞ্চের পর্যবেক্ষণ, “২১ অগস্ট পুনরায় পরীক্ষা হওয়ার কথা রয়েছে। এই সময়ে আদালত হস্তক্ষেপ করলে অনিশ্চয়তা ও বিশৃঙ্খলা তৈরি হতে পারে।”

Advertisement

উল্লেখ্য, ১৮ জুন সর্বভারতীয় স্তরে ইউজিসি-নেট পরীক্ষা হয়েছিল। ঠিক তার পরের দিনই পরীক্ষা বাতিল করা হয়। আগামী ২১ অগস্ট ফের ইউজিসি-নেট পরীক্ষার দিন স্থির হয়েছে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চের পর্যবেক্ষণ, “প্রায় দু’মাস অতিক্রান্ত হয়ে গিয়েছে। ২১ অগস্ট পুনরায় পরীক্ষা হওয়ার কথা রয়েছে। এমন সময়ে পরীক্ষা বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলাকে গুরুত্ব দেওয়া হলে, তা অযথা অনিশ্চয়তা ও বিশৃঙ্খলা তৈরি হতে পারে।” শীর্ষ আদালত আরও জানিয়েছে, ২১ অগস্ট প্রায় ন’লাখ পরীক্ষার্থীর ইউজিসি-নেট পরীক্ষায় বসার কথা রয়েছে। তাই এখন পরীক্ষা বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করা যাবে না।

এর আগে জুলাই মাসেও ইউজিসি-নেট পরীক্ষাকে বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে জনস্বার্থ মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই মামলাটিও খারিজ করে দিয়েছিল আদালত। ওই মামলায় শীর্ষ আদালতের যুক্তি ছিল, কোনও পরীক্ষার্থী (যাঁর উপর পরীক্ষা বাতিলের সরাসরি প্রভাব পড়তে পারে) ওই মামলাটি করেননি। মামলাটি করেছিলেন এক জন আইনজীবী। সেই কারণে জুলাই মাসের ওই জনস্বার্থ মামলাটি খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement