Shivaji

মহারাষ্ট্রে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল শিবাজীর ৩৫ ফুটের মূর্তি, গত বছর উন্মোচন করেছিলেন প্রধানমন্ত্রী মোদী

পুলিশ সূত্রে জানা গিয়েছে, সোমবার দুপুর ১টা নাগাদ মালভানের রাজকোট দুর্গে ভেঙে পড়ে শিবাজী মহারাজের সেই মূর্তি। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ এবং প্রশাসনের আধিকারিকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ২১:৫২
Share:

ছবি: সংগৃহীত।

গত বছর শিবাজী মহারাজের ৩৫ ফুটের মূর্তি উন্মোচন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার ভেঙে পড়ল মহারাষ্ট্রের সিন্ধুদুর্গ জেলার দুর্গের সেই মূর্তি। ঠিক কেন ভেঙে পড়েছে মূর্তি, সে বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু বলেনি রাজ্য সরকার। প্রসঙ্গত, ওই অঞ্চলে গত কয়েক দিন ধরে ভারী বৃষ্টি চলছে। রাজ্যের বিরোধী জোট আঙুল তুলেছে জোট সরকারের দিকে। সেই জোটে রয়েছে বিজেপিও।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, সোমবার দুপুর ১টা নাগাদ মালভানের রাজকোট দুর্গে ভেঙে পড়ে শিবাজী মহারাজের সেই মূর্তি। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ এবং প্রশাসনের আধিকারিকেরা। কতটা ক্ষয়ক্ষতি হয়েছে, তা পরখ করে দেখা হচ্ছে। গত ৪ ডিসেম্বর নৌসেনা দিবসে এই মূর্তির আবরণ উন্মোচন করেছিলেন প্রধানমন্ত্রী। এক বছর পার হওয়ার আগে কী ভাবে ভেঙে পড়েছে মূর্তি, সেই প্রশ্ন তুলেছে বিরোধীরা।

এনসিপি (এসপি) নেতা জয়ন্ত পাটিল জানিয়েছেন, মূর্তি ভাঙার জন্য দায়ী রাজ্য সরকার। মূর্তির গুণমানের দিকে নজর দেয়নি তারা। পরিবর্তে অনুষ্ঠানের উপরই নজর ছিল তাদের, যেখানে আমন্ত্রিত ছিলেন প্রধানমন্ত্রী। শিবসেনা (উদ্ধব শিবির) বিধায়ক বৈভব নায়েক আঙুল তুলেছেন রাজ্যের একনাথ শিন্ডে সরকারের দিকে। তিনি তদন্তের দাবি তুলেছেন। মহারাষ্ট্রের মন্ত্রী দীপক কেশরকার জানিয়েছেন, পূর্তমন্ত্রী রবীন্দ্র চ্যবন এই নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement