Jammu and Kashmir

ভোটের মুখে ফের উত্তপ্ত উপত্যকা, সেনা ছাউনির কাছে জঙ্গিদের সন্দেহজনক গতিবিধি, শুরু গুলির লড়াই

গত কয়েক মাস ধরে ধারাবাহিক ভাবে জম্মু ও কাশ্মীরে নাশকতা চালাচ্ছে জঙ্গিরা। মাসখানেক আগেই খবর মিলেছিল, কাশ্মীরের পাহাড়ি অঞ্চলে লুকিয়ে রয়েছে বেশ কয়েক জন জঙ্গি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৩
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

সামনেই বিধানসভা নির্বাচন। তার আগে আবার উত্তপ্ত হয়ে উঠল জম্মু ও কাশ্মীর। সোমবার সকাল থেকেই জঙ্গি দমনে অভিযানে নামে ভারতীয় সেনা। জম্মু শহরের সেনা ছাউনির কাছে জঙ্গিদের সন্দেহজনক গতিবিধি নজরে আসার সঙ্গে সঙ্গেই তল্লাশি অভিযানে নামে নিরাপত্তারক্ষীরা। শুরু হয়েছে গুলির লড়াইও। সংবাদমাধ্যম সূত্রে খবর, জঙ্গিদের ছোড়া গুলিতে এক জওয়ান আহত হয়েছেন।

Advertisement

জানা গিয়েছে, ওই সেনা ছাউনির নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে। জঙ্গি দমনে তল্লাশি অভিযানে নেমেছে সেনার স্পেশ্যাল গ্রুপ। জঙ্গলের মধ্যে আতিপাতি করে খোঁজ চলছে বলে খবর। গত সপ্তাহেও উপত্যকার তিন জায়গায় অভিযানে নামে ভারতীয় সেনার তিনটি পৃথক দল। সেনাবাহিনীর গুলিতে নিহত হয়েছিল তিন জঙ্গি।

প্রসঙ্গত, গত কয়েক মাস ধরে ধারাবাহিক ভাবে জম্মু ও কাশ্মীরে নাশকতা চালাচ্ছে জঙ্গিরা। মাসখানেক আগেই খবর মিলেছিল, কাশ্মীরের পাহাড়ি অঞ্চলে লুকিয়ে রয়েছে বেশ কয়েক জন জঙ্গি। অনুপ্রবেশকারী জঙ্গিরা পাক অধিকৃত কাশ্মীরে প্রশিক্ষণপ্রাপ্ত। তাদের সঙ্গে আরপিজি, মেশিনগান-সহ আধুনিক অস্ত্র, নাইট ভিশন এবং উন্নত স্যাটেলাইট ফোন রয়েছে। এর পরেই নড়েচড়ে বসেছে পুলিশ।

Advertisement

১৮ সেপ্টেম্বর থেকে শুরু উপত্যকার ভোটগ্রহণ। নির্বাচনের আগে উপত্যকায় অশান্তি ছড়ানোর চেষ্টা রুখতে বদ্ধপরিকর প্রশাসন। রাজ্যের বিভিন্ন এলাকায় মোতায়েন করা হয়েছে সেনা। সন্ত্রাসবাদী কার্যকলাপ রুখতে চলছে কড়া নজরদারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement