Delhi Liquor Policy Case

মণীশ সিসৌদিয়ার জামিন, মুক্তি পাবেন ১৮ মাস পর! দ্রুত বিচার শেষ করারও নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

দিল্লি আবগারি দুর্নীতি মামলায় ২০১৩ সালের ২৬ ফেব্রুয়ারি সিসৌসিয়াকে গ্রেফতার করেছিল সিবিআই। পরে তাঁর বিরুদ্ধে মামলা করে আর এক কেন্দ্রীয় সংস্থা ইডি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১১:১৪
Share:

মণীশ সিসৌদিয়া। — ফাইল চিত্র।

আবগারি দুর্নীতির মামলায় দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়ার জামিনের আর্জি মঞ্জুর করল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে শুক্রবার মামলার দ্রুত শুনানিরও নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ নির্দেশে বলেছে, ‘‘আম আদমি পার্টি (আপ)-র নেতা ‘দ্রুত বিচার’ পাওয়ার অধিকারী এবং তাঁকে নিম্ন আদালতে ফেরত পাঠানো ‘বিচারের প্রতারণা’ হবে।

Advertisement

প্রসঙ্গত, প্রায় ১৮ মাস কারাবন্দি থাকার পরে মুক্তি পেতে চলেছেন সিসৌদিয়া। ধৃত প্রাক্তন উপমুখ্যমন্ত্রী এক জন ‘প্রভাবশালী ব্যক্তি’ এবং তাঁর বিরুদ্ধে দিল্লির আবগারি দুর্নীতি মামলার বিভিন্ন তথ্যপ্রমাণ ধ্বংসের অভিযোগ উঠেছে ইতিমধ্যে। গত ২১ মে এই যুক্তি দেখিয়ে আবগারি দুর্নীতি সংক্রান্ত সমস্ত মামলায় তাঁর জামিনের আবেদন খারিজ করেছিল দিল্লি হাই কোর্ট।

কিন্তু শুক্রবার শীর্ষ আদালত সিসৌদিয়ার আবেদন মঞ্জুর করে জানিয়েছে, ১৮ মাস জেলবন্দি থাকার পরেও বিচার প্রক্রিয়া শুরু না হওয়ার ঘটনা অনভিপ্রেত। দিল্লি আবগারি দুর্নীতি মামলায় ২০১৩ সালের ২৬ ফেব্রুয়ারি সিসৌসিয়াকে গ্রেফতার করেছিল সিবিআই। এই মামলায় গ্রেফতার হয়েছিলেন আপ সাংসদ সঞ্জয় সিংহও। চলতি বছরের এপ্রিলের গোড়ায় জামিনে মুক্তি পেয়েছেন তিনি। চলতি বছরের ২১ মার্চ এই আবগারি দুর্নীতিকাণ্ডেই গ্রেফতার হয়েছিলেন আম আদমি পার্টি (আপ) প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। গত ১০ মে তাঁর অন্তর্বর্তী জামিন মঞ্জুর করে সুপ্রিম কোর্ট। লোকসভা ভোটে প্রচারের সুযোগ দিতেই ১ জুন পর্যন্ত কেজরীকে জামিনে মুক্তি দেওয়া হয়। এর পরে জুন মাসে দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে কেজরী জামিন পেলেও হাই কোর্টে তা খারিজ হয়ে যায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement