Saima Wazed

‘মাকে জড়িয়ে ধরতে পারি না’, ভারতে হাসিনার সঙ্গে সাক্ষাৎ না করার কারণ জানালেন কন্যা সায়মা

পেশায় মনোরোগ বিশেষজ্ঞ সায়মা গত ১ নভেম্বর থেকে দিল্লিতে ‘হু’-এর দক্ষিণ এশিয়া বিষয়ক আঞ্চলিক দফতরের অধিকর্তা পদে যোগ দিয়েছেন। ওই পদে তিনিই প্রথম বাংলাদেশের প্রথম নাগরিক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১০:৪৮
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

তাঁরা দু’জনেই এখন ভারতে। কিন্তু গত তিন দিনেও বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর মেয়ে সায়মা ওয়াজেদের সাক্ষাৎ হয়নি। এক্স পোস্টে এ কথা জানিয়েছেন সায়মা নিজেই। সেই সঙ্গে তার কারণও ব্যাখ্যা জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) দায়িত্ব ছেড়ে এখনই ‘অন্য ভূমিকায়’ অবতীর্ণ হবেন না তিনি।

Advertisement

এক্স পোস্টে বৃহস্পতিবার হাসিনা-কন্যা লিখেছেন, ‘‘আমার দেশে প্রাণহানির ঘটনা হৃদয় ভেঙে দিয়েছে। বাংলাদেশ যে আমি ভালবাসি। এতটাই মনখারাপ যে আমি এই কঠিন সময়ে আমার মাকে দেখতে যেতে এবং জড়িয়ে ধরতে পারি না। আরডি (‘হু’র রিজিওনাল ডিরেক্টর বা আঞ্চলিক অধিকর্তা) হিসাবে ভূমিকা পালনে আমি প্রতিশ্রুতিবদ্ধ।’’

পেশায় মনোরোগ বিশেষজ্ঞ সায়মা গত ১ নভেম্বর থেকে দিল্লিতে ‘হু’-এর দক্ষিণ এশিয়া বিষয়ক আঞ্চলিক দফতরের অধিকর্তা পদে যোগ দিয়েছেন। বাংলাদেশের প্রথম নাগরিক হিসাবে তিনি এই গুরুত্বপূর্ণ পদে বসেছেন। অন্য দিকে, গত সোমবার দুপুরে বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার পরে ভারতেরই ‘নিরাপদ ঠিকানা’ আপাতত হাসিনার আশ্রয়। হাসিনা-পুত্র সজীব ওয়াজেদ জয় বর্তমানে আমেরিকায় রয়েছেন। হাসিনা এখন ভারতেই থাকবেন জানিয়ে বৃহস্পতিবার জয় বলেন, ‘‘ভারত থেকে অন্য কোথাও যাওয়ার পরিকল্পনা নেই তাঁর।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement