সচিনের বলে আউট কেট

তিনি ব্যাটটা ঘোরাতেই বল যে ভাবে ‘উড়ে’ গেল মিড অনের দিকে, অনেকেই ভেবেছিলেন, বাউন্ডারি পেরোচ্ছেই। কিন্তু না! শেষমেশ ওই মিড অন-এর ফিল্ডারই ধরে ফেলল ক্যাচটা। মাঠে ব্যাট হাতে ডাচেস অব কেমব্রিজ কেট।

Advertisement

মুম্বই

শেষ আপডেট: ১১ এপ্রিল ২০১৬ ০৩:২০
Share:

ক্রিজে কেট। সঙ্গী তেন্ডুলকর-বেঙ্গসরকর। রবিবার মুম্বইয়ে দুঃস্থ শিশুদের জন্য একটি ম্যাচে।- পিটিআই

আর বল করছেন স্বয়ং সচিন তেন্ডুলকর! উইকেটের পিছনে কে? দিলীপ বেঙ্গসরকর। আর নীল প্যান্ট-সাদা শার্টের এক তরুণ কাছেই দাঁড়িয়েই উপভোগ করছেন গোটা ব্যাপারটা। তিনি প্রিন্স উইলিয়াম— ডিউক অব কেমব্রিজ।

Advertisement

আজ এমনই একের পর এক দুর্লভ ফ্রেমের সাক্ষী রইল মুম্বইয়ের ওভাল ময়দান।

আগামী সপ্তাহটা ভারত আর ভুটানেই কাটাবেন ডিউক এবং ডাচেস অব কেমব্রিজ। আর এই এক সপ্তাহ মা-বাবার থেকে দূরে থাকতে হবে রাজকুমার জর্জ আর রাজকুমারী শার্লটকে। আপাতত দিদা-দাদু মাইকেল আর ক্যারল মিডলটনের কাছেই সময় কাটছে তাদের। ব্রিটিশ এয়ারওয়েজের বিমানে লন্ডন থেকে আজ সকালেই মুম্বই পৌঁছেছেন ডিউক এবং ডাচেস অব কেমব্রিজ। নির্দিষ্ট সময়ের কুড়ি মিনিট আগেই। তবে বিমান থেকে নামা ইস্তক জিরোনোর ফুরসত নেই তাঁদের। হাতে মোটে এক সপ্তাহ। অথচ তালিকায় প্রচুর কাজ!

Advertisement

আট বছর আগে তাজ হোটেলে সেই জঙ্গি হামলার স্মৃতি এখনও টাটকা। তাজের এট্রিয়ামে ঢুকেই একটা ফোয়ারা। আর ঠিক তার পাশের দেওয়ালে পর পর লেখা রয়েছে ৩২টি নাম। প্রত্যেকেই প্রাণ হারিয়েছিলেন সেই ২৬/১১-র হামলায়। ৩১ জন মানুষ আর একটি ল্যাবরাডর। হোটেলের এই পোষ্যের নামটাও ওই তালিকা থেকে বাদ পড়েনি। সেই স্মৃতিতে শ্রদ্ধা জানিয়েই শুরু হয় ডিউক এবং ডাচেস অব কেমব্রিজের ভারত সফর।

কী ভাবে গুলিটা এসে লেগেছিল? তার পর কত দিনে সুস্থ হয়ে উঠলেন?

হোটেলের শেফ রঘু দেওরা জানাচ্ছিলেন, এ ভাবেই তাঁর খোঁজ নিচ্ছিলেন উইলিয়াম। জঙ্গি হামলার রাতে হোটেলেই ছিলেন রঘু। তাঁর পেটে আর পায়ে জঙ্গিদের গুলির দাগটা এখনও স্পষ্ট। ডিউকের সঙ্গে আলাপ হয় নিরাপত্তা অফিসার সুনীল কুড়িয়াড়িরও। তিনিই প্রথম পুলিশে খবর দিয়েছিলেন। বাঁচিয়েছিলেন বহু প্রাণ। ‘‘আপনি খুব সাহসী। অনেককে বাঁচিয়েছিলেন। দুর্ধষ!’’, সুনীলকে সাধুবাদ জানান ডিউক।

রাজ-দম্পতির জন্য তাজে তৈরি ছিল বিশেষ মেনুও। ডাল, ভাত। সঙ্গে একটি ইতালীয় চিজের পদ।

তাজের অনুষ্ঠান শেষের পর পোশাকটা পাল্টে নেন কেট। আলেক্সান্দার ম্যাক কুইন থেকে এর পর তাঁর পরনে অনীতা দোঙ্গরের ডিজাইন করা পোশাক। আর সেই সাজেই দক্ষিণ মুম্বইয়ের ওভাল ময়দানে হাজির হন রাজ-দম্পতি।

সেখানেই তিনটি স্বেচ্ছাসেবী সংস্থার শিশুদের সঙ্গে দেখা হয় ডিউক এবং ডাচেস অব কেমব্রিজের। উপস্থিত ছিলেন সস্ত্রীক সচিনও। প্রথমে শিশুদের সঙ্গে তার পর সচিনের সঙ্গে দিব্য খেলায় মেতে ওঠেন এই দম্পতি।

খেলোয়াড় হিসেবে কত নম্বর দেবেন এঁদের? সহাস্য সচিনের মন্তব্য, ভাল ভাবেই পাশ করে গিয়েছেন তাঁরা। যদিও ক্রিকেটার হিসেবে ডিউক নয়, ডাচেসকেই এগিয়ে রেখেছেন সচিন। শুধু ব্যাট নয়, সচিন জানিয়েছেন বোলিং থেকে ফিল্ডিং সবেতেই বেশ পারদর্শী কেট। সচিনের কথায়, ‘‘ডিউক এবং ডাচেস অব কেমব্রিজের সঙ্গে দেখা হওয়াটা একটা দুর্দান্ত অভিজ্ঞতা। অসাধারণ জুটি।... এবং অত্যন্ত নম্র।’’

এই দুঃস্থ শিশুদের সাহায্য করতে আজ রাতে তাজ হোটেলে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে সচিন ছাড়াও উপস্থিত ছিলেন শাহরুখ খান, আমির খান, হৃতিক রোশন, ফারহান আখতার-সহ অনেকেই। রাতের মেনুতে ছিল, ল্যাম্ব, আজওয়ানি ফিশ, শাহি মুরগ থেকে পনিরের কোর্মাও।

মুম্বইয়ের পর তাজ মহল, কাজিরাঙা অভয়ারণ্য— নানা জায়গাতেই যাওয়ার কথা এঁদের। রাজ-দম্পতির এক মুখপাত্র জানিয়েছেন, আসলে দেশটাকে আরও কাছ থেকে, আরও নিবিড় ভাবে দেখতে চান ওঁরা। জানতে চান, প্রত্যেকটা চ্যালেঞ্জের সঙ্গে মুখোমুখি হয়েও কী ভাবে এগিয়ে চলেছে ভারত। — সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement