Vladimir Putin

মোদীর প্রশংসায় পুতিন

কূটনৈতিক শিবিরের মতে, পুতিন নিজে না এলেও জি২০-র দিল্লি ঘোষণাপত্র মস্কোকে পরম সন্তুষ্ট করেছে। এটি পশ্চিম ব্লকের বিরুদ্ধে রাশিয়ার কূটনৈতিক জয়ও বটে যা ভারতের কাঁধে বন্দুক রেখে পাওয়া গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৫৩
Share:

(বাঁ দিকে) ভ্লাদিমির পুতিন এবং নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নরেন্দ্র মোদীতে মুগ্ধ ভ্লাদিমির পুতিন। আজ পূর্ব ইউরোপীয় শীর্ষ সম্মেলনের মঞ্চ থেকে ভারত এবং মোদীর উচ্ছ্বসিত প্রশংসা করেন রাশিয়ার প্রেসিডেন্ট। বললেন, ভারতের কাছ থেকে অনেক কিছু শেখার আছে।

Advertisement

কূটনৈতিক শিবিরের মতে, পুতিন নিজে না এলেও জি২০-র দিল্লি ঘোষণাপত্র মস্কোকে পরম সন্তুষ্ট করেছে। এটি পশ্চিম ব্লকের বিরুদ্ধে রাশিয়ার কূটনৈতিক জয়ও বটে যা ভারতের কাঁধে বন্দুক রেখে পাওয়া গিয়েছে। জি২০-র পর পুতিন আর কী কী সুবিধা নয়াদিল্লিকে দেন, সেটাই দেখার বলে মনে করছেন আন্তর্জাতিক পর্যবেক্ষকরা। জি২০-র সাফল্যে খুশি মোদীও। মঙ্গলবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে সঙ্গে নিয়ে আকস্মিক ভাবেই সুষমা স্বরাজ ভবনে গিয়ে জি২০-র সঙ্গে জড়িত কর্তাদের কঠোর শ্রমের জন্য ধন্যবাদ জানান মোদী। বিদেশ মন্ত্রকের ১১৪ জন শীর্ষ পর্যায়ের অফিসারকে নিয়োগ করা হয়েছিল সম্মেলনের জন্য। তাঁদের মাথার উপরে ছিলেন প্রাক্তন বিদেশসচিব তথা বর্তমানে জি২০-র মুখ্য সমন্বয়কারী হর্ষবর্ধন শ্রিংলা। সম্মেলনের আয়োজনের জন্য ১৪০ জন অল্পবয়সি অফিসারকে রাখা হয়েছিল অগস্ট মাস থেকে।

এ দিন নিজের দেশে গাড়ি উৎপাদন প্রসঙ্গে ভারতের কথা টেনে পুতিন বলেন, “আপনারা জানেন, একটা সময়ে আমাদের দেশে গাড়ির উৎপাদন হত না। কিন্তু এখন হয়। আমাদের ভারতকে দেখে শেখা উচিত। তারা নিজেদের উৎপাদনের উপর নির্ভর করছে। আমার মতে প্রধানমন্ত্রী মোদী মেক ইন ইন্ডিয়াকে তুলে ধরে কাজের কাজ করছেন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement