India-Russia

আমেরিকা ও পশ্চিমের রক্তচক্ষু উড়িয়ে রাশিয়া থেকে রেকর্ড পরিমাণ তেল আমদানি জারি ভারতের

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর আগে ভারতের তেল-বাজারে রাশিয়ার পরিশোধিত তেলের অবদান ছিল ১ শতাংশেরও কম। বর্তমানে রাশিয়ার অপরিশোধিত তেল ভারতের বাজারের ৩৪ শতাংশ দখল করে আছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১৩:১১
Share:

ভারত সবচেয়ে বেশি পরিমাণ অপরিশোধিত তেল আমদানি করছে রাশিয়া থেকে। — ফাইল ছবি।

ইউক্রেনে আগ্রাসনের দায়ে রাশিয়ার তেল আমদানি বন্ধ করেছে ইউরোপের দেশগুলি। এই অবস্থায় বাজার ধরে রাখতে সস্তায় তেল নিয়ে আসরে নামে মস্কো। তার অন্যতম খদ্দের ছিল ভারত। অত্যন্ত দ্রুত সেই রাশিয়াই ভারতে সর্বোচ্চ পরিমাণ অপরিশোধিত তেল সরবরাহকারী হয়ে উঠেছে। এত দিন এ ব্যাপারে যে ইরাকের ছিল রমরমা, রুশ দাপটে তারও অবস্থা পড়তির দিকে। পরিসংখ্যান বলছে, ভারত যতটা পরিমাণ অপরিশোধিত তেল রাশিয়া থেকে আমদানি করে, তা মোট প্রয়োজনের এক তৃতীয়াংশেরও বেশি।

Advertisement

গত ছ’মাস ধরে ভারত রাশিয়ার অপরিশোধিত তেল কিনছে রেকর্ড পরিমাণে। সেই কাঁচা তেল থেকে তৈল শোধনাগারে পেট্রল এবং ডিজেল তৈরি হচ্ছে। সাম্প্রতিক কালে রাশিয়ার তেল আমদানির গতিপ্রকৃতির চালচিত্র অনেকটা এ রকম।

২০২২-এর ফেব্রুয়ারি মাসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর আগে ভারতের তেল-বাজারে রাশিয়ার অবদান পরিশোধিত তেলের অবদান ছিল ১ শতাংশেরও কম। বর্তমানে রাশিয়ার অপরিশোধিত তেল ভারতের বাজারের ৩৪ শতাংশ দখল করে আছে। ভারত গত মার্চ মাসের প্রতিদিন রাশিয়া থেকে ১০ লক্ষ ৬৪ হাজার ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করেছে। সেখানে ইরাক থেকে মার্চে তেল কেনা হয়েছে মাত্র ৮২ হাজার ব্যারেল। অথচ, ২০১৭-১৮ সাল থেকে ভারত সবচেয়ে বেশি পরিমাণ অপরিশোধিত তেল আমদানি করত ইরাক থেকে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সেই সমীকরণ আমূল বদলে দিয়েছে।

Advertisement

তবে রাশিয়া থেকে সস্তায় তেল কেনার জন্য পশ্চিমের চাপের মুখে পড়তে হয়েছিল ভারতকে। আমেরিকাও একই ভাবে ভারতের উপর চাপ তৈরির চেষ্টা করেছিল। যদিও রাশিয়ার তেল কেনা থেকে আটকালে ভারত ইরানের তেল কিনতে শুরু করবে না, তারও কোনও নিশ্চয়তা নেই। সম্ভবত সেই কারণেই ইদানীং রাশিয়ার তেল ক্রয় নিয়ে পশ্চিমের এবং আমেরিকার ভারতের উপর চাপ তৈরির প্রকাশ্য প্রচেষ্টা বন্ধ হয়েছে। তেল ব্যবসার ওয়াকিবহালরা বলছেন, রাশিয়ার সস্তার তেল কেনার ক্ষেত্রে ভারত যেমন আগাগোড়া দৃঢ় অবস্থান গ্রহণ করেছে, তা তারিফযোগ্য। যদিও ইদানীং রাশিয়া থেকে কাঁচা তেল আমদানি স্থিতাবস্থায় পৌঁছে গিয়েছে বলেও মনে করছেন তাঁরা।

চিন এবং আমেরিকার পর ভারতই বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পরিমাণ অপরিশোধিত তেল আমদানি করে। আপাতত সেই তালিকায় একে বারে শীর্ষে রাশিয়া। তার পর রয়েছে সৌদি আরব। মার্চে সৌদি থেকে প্রতিদিন ৯ লক্ষ ৮৬ হাজার ২৮৮ ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করা হয়েছে। তৃতীয় স্থানে নেমে এসেছে ইরাক। সে দেশ থেকে মার্চে প্রতিদিন ৮ লক্ষ ২১ হাজার ৯৫২ ব্যারেল তেল কিনেছে ভারত। তার পর রয়েছে যথাক্রমে সংযুক্ত আরব আমিরশাহি এবং আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement