RSS Chief Mohan Bhagwat Security

নিরাপত্তার বজ্র আঁটুনি, এ বার প্রধানমন্ত্রীর মতো সুরক্ষা বলয়ে আরএসএস প্রধান মোহন ভাগবত

সাধারণত প্রধানমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ পদাধিকারীরা এএসএল নিরাপত্তা পান। এ বার সেই তালিকায় নাম জুড়ল মোহন ভাগবতেরও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৪:২৫
Share:

প্রধান সঙ্ঘসেবক মোহন ভাগবত। — ফাইল চিত্র।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের প্রধান মোহন ভাগবতের নিরাপত্তা আরও বাড়ল। তিনি জ়েড প্লাস নিরাপত্তা পেতেন। এখন থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহের সমতুল্য নিরাপত্তা পাবেন সরসঙ্ঘ চালক। সম্প্রতি এমন সিদ্ধান্তই নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

Advertisement

বর্তমানে মোহন ভাগবত অ্যাডভান্স সিকিউরিটি লিয়াজঁ (এএসএল) নিরাপত্তা পাচ্ছেন। আগে তিনি জ়েড প্লাস নিরাপত্তা পেতেন। অর্থাৎ এত দিন সব সময়ের জন্য তাঁকে ঘিরে থাকত ৫৫ জন সিআইএসএফ কম্যান্ডোর একটি দল। মার্শাল আর্ট থেকে শুরু করে নানা অস্ত্র চালানোর প্রশিক্ষণও থাকত ওই নিরাপত্তা রক্ষীদের। এখন আধাসেনার বদলে মোহন ভাগবতের নিরাপত্তার দায়িত্ব পেয়েছে সরকারি জাতীয় সুরক্ষা দল। সঙ্ঘ-প্রধান হেলিকপ্টার যাত্রার সময়ও আকাশপথে তাঁর নিরাপত্তার দায়িত্ব থাকবে তারাই। সে ক্ষেত্রে হেলিকপ্টারের নকশা, ইঞ্জিনের সক্ষমতা ইত্যাদি যাচাই করে তবেই মিলবে ভ্রমণের ছাড়পত্র।

সাধারণত প্রধানমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ পদাধিকারীরা এএসএল নিরাপত্তা পান। কিন্তু মোহন ভাগবত কোনও রাজনৈতিক নেতা নন, তা হলে তিনি কেন পাবেন প্রধানমন্ত্রী কিংবা স্বরাষ্ট্রমন্ত্রীর মতো ত্রিস্তরীয় নিরাপত্তা? দিল্লি জানাচ্ছে, নাগপুরে আরএসএসের দফতরে এমনিতেই বহাল রয়েছে কড়া নিরাপত্তা। তবুও সম্প্রতি আরএসএস-প্রধানের নিরাপত্তায় কিছু অনিচ্ছাকৃত গাফিলতি নজরে এসেছে। এ ছাড়া আগামী বছর সঙ্ঘের শতবর্ষ পূর্তি উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্তে ভাষণ দিতে ছুটবেন মোহন। তাই তাঁর নিরাপত্তা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

Advertisement

প্রসঙ্গত, ভারতে প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য রয়েছে স্পেশাল প্রোটেকশন গ্রুপ। রাষ্ট্রপতির সুরক্ষার দায়িত্বে থাকে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট। বাকি সমস্ত গুরুত্বপূর্ণ রাজনৈতিক ও প্রশাসনিক দায়িত্বে থাকা ব্যক্তিদের নিরাপত্তা দেয় জাতীয় নিরাপত্তা রক্ষী দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement