Mid Day Meal

লঙ্কার গুঁড়ো আর ভাত দেওয়া হচ্ছে মিড ডে মিলে! অভিযোগ উঠল তেলঙ্গানার স্কুলে, বিক্ষোভ অভিভাবকদের

অভিযোগ, মিড ডে মিলে কোনও পুষ্টিকর খাবার নয়, তরকারি, মাছ বা মাংস নয়, শুধু ভাত আর তার উপরে লঙ্কার গুঁড়ো ছিটিয়ে পড়ুয়াদের খেতে দেওয়া হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৩:৩৩
Share:

তেলঙ্গানার সরকারি স্কুলে মিড ডে মিল নিয়ে অভিযোগ। ছবি: সংগৃহীত।

ভাতের উপর শুকনো লঙ্কার গুঁড়ো ছেটানো। আর সেই খাবারই খেতে দেওয়া হচ্ছে পড়ুয়াদের। তেলঙ্গানার এক স্কুলে মিড ডে মিল নিয়ে অভিযোগ উঠতেই শোরগোল পড়ে গিয়েছে। অভিযোগ, মিড ডে মিলে কোনও পুষ্টিকর খাবার নয়, তরকারি, মাছ বা মাংস নয়, শুধু ভাত আর তার উপরে লঙ্কার গুঁড়ো ছিটিয়ে পড়ুয়াদের খেতে দেওয়া হচ্ছে।

Advertisement

সেই ঘটনার একটি একটি ছবি প্রকাশ্যে আসতেই হুলস্থুল পড়ে গিয়েছে। (সেই ছবির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। স্থানীয় সূত্রে খবর, গত ২ অগস্ট রাজ্যের কোঠাপল্লি গ্রামের একটি সরকারি স্কুলের ঘটনা। মিড ডে মিল খাওয়ার পরই পড়ুয়াদের পেটে ব্যথা শুরু হয় বলে অভিযোগ অভিভাবকদের। সন্তানদের কাছ থেকেই তাঁরা জানতে পারেন মিড ডে মিলে শুধু ভাত, তার সঙ্গে লঙ্কার গুঁড়ো এবং সর্ষের তেল দেওয়া হয়। এই ঘটনা প্রকাশ্যে আসতেই স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ দেখান অভিভাবকরা।

বিষয়টি নিয়ে যখন হুলস্থুল পড়ে গিয়েছে, অভিযোগ পৌঁছয় জেলা শিক্ষা দফতরে। তড়িঘড়ি একটি দলকে বিষয়টি খতিয়ে দেখার জন্য পাঠানো হয়। যদিও স্কুল কর্তৃপক্ষের তরফে দাবি করা হয়, পড়ুয়াদের ঠিক খাবারই দেওয়া হয়েছিল। কিন্তু সেই খাবার মুখে দেওয়ার মতো নয় বলে অভিযোগ তোলে তারা। তার পরই বিষয়টি নিয়ে পড়ুয়া এবং অভিভাবকদের সঙ্গে কথা বলে শিক্ষা দফতরের ওই দলটি। তাদের কাছে অভিযোগ জানানো হয়, নিম্নমানের খাবার দেওয়া হয়। শিক্ষা দফতরের আধিকারিকরা জানিয়েছেন, দু’পক্ষের অভিযোগ পেয়েছেন তাঁরা। বিষয়টি খতিয়ে দেখে পদক্ষেপ করা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement